ভিডিও

মারা গেছেন নিউজিল্যান্ডের মাওরি রাজা তুহেইতিয়া

প্রকাশিত: আগস্ট ৩০, ২০২৪, ০১:৩০ দুপুর
আপডেট: আগস্ট ৩০, ২০২৪, ০১:৩০ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : নিউজিল্যান্ডের মাওরি রাজা কিংগি তুহেইতিয়া পুতাতাউ তে ওয়েরোহেরো সপ্তম মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৯ বছর।

স্থানীয় সময় শুক্রবার (৩০ আগস্ট) সকালে কিংগিটাঙ্গা বা মাওরি রাজা আন্দোলন সোশ্যাল মিডিয়ায় এই খবর ঘোষণা করে। মৃত্যুর সময় স্ত্রী এবং তিন সন্তান রাজা তুহেইতিয়ার পাশে ছিলেন বলেও জানানো হয়েছে।

শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

মুখপাত্র রাহুই পাপা বলেছেন, রাজ্যাভিষেকের ১৮তম বার্ষিকী উদযাপনের কয়েকদিন পরই রাজার হার্ট সার্জারি করা হয় এবং এরপর সুস্থ হওয়ার জন্য তিনি হাসপাতালেই ছিলেন।

তিনি বলেন, ‘কিংগি তুহেইতিয়ার এই মৃত্যু তে কিংগিটাঙ্গা, মাওরিডোম এবং সমগ্র জাতির অনুসারীদের জন্য বড় দুঃখের মুহূর্ত। তিনি পরলোক গমন করেছেন। ভালো থাকবেন।’

বিবিসি বলছে, রাজা তুহেইতিয়া ১৯৫৫ সালে তুহেইতিয়া পাকিতে জন্মগ্রহণ করেন। ২০০৬ সালে তার মা তে আরিকিনুই ডেম তে আতাইরঙ্গিকাহুর মৃত্যুর পর তাকে রাজার মুকুট দেওয়া হয়। তার মায়ের মতো রাজা তুহেইতিয়াকেও ঐক্য গড়ে তোলার একজন মহান ব্যক্তিত্ব হিসাবে দেখা হতো।

সম্প্রতি মাওরিদেরকে লক্ষ্য করে প্রণীত নীতির মুখোমুখি হওয়ার জন্য তাদের ঐক্যবদ্ধভাবে দাঁড়ানোর আহ্বান জানিয়েছিলেন তিনি।

সেসময় তিনি বলেন, ‘আসুন আমরা যে ঝড়ের মুখোমুখি হয়েছি, তার মধ্যেও এগিয়ে যেতে থাকি, চিন্তা করার দরকার নেই। এই ঝড়ে আমরা শক্তিশালী। ঐক্যবদ্ধ। আমাদের পালের বাতাস হচ্ছে কোটাহিতঙ্গা (ঐক্য) এবং এটিকে সাথে করেই আমরা আমাদের গন্তব্যে পৌঁছাব।’

বিবিসি বলছে, কিংগিটাঙ্গার নেতারা রাজা তুহেইতিয়ার উত্তরসূরি নির্বাচন করবেন এবং তার অন্ত্যেষ্টিক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত নতুন রাজার নাম ঘোষণা করা হবে না।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS