ভিডিও

অন্তর্বর্তী সরকারের সঙ্গে সম্পর্ক বজায় রাখবে ভারত: জয়শঙ্কর

প্রকাশিত: আগস্ট ৩০, ২০২৪, ০৮:৫৫ রাত
আপডেট: আগস্ট ৩০, ২০২৪, ০৮:৫৬ রাত
আমাদেরকে ফলো করুন

বাংলাদেশে যে সরকারই ক্ষমতায় থাকুক ভারত তার সঙ্গে সম্পর্ক বজায় রাখবে বলে জানালেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি বলেছেন, সম্পর্ক বজায় রাখতে বাংলাদেশের সঙ্গে পারস্পরিক স্বার্থের ভিত্তি খুঁজে বের করবে ভারত।

শেখ হাসিনা সরকারের পতনের পর বাংলাদেশে এখন অন্তর্বর্তী সরকার ক্ষমতায় রয়েছে। এ অবস্থায় জয়শঙ্কর এমন মন্তব্য করলেন। এতে বর্তমান সরকারের সঙ্গে ভারত সম্পর্ক বজায় রাখতে চায় সেই বার্তা দিলেন তিনি।

 

শুক্রবার দিল্লিতে রাষ্ট্রদূত রাজিব সিকরির ‘স্ট্র্যাটেজিক কনড্রামস: রিশেপিং ইন্ডিয়াস ফরেন পলিসি’ বইয়ের প্রকাশ অনুষ্ঠানে বাংলাদেশ ইস্যুতে কথা বলেন এস জয়শঙ্কর।

বাংলাদেশের রাজনৈতিক পটপরিবর্তন অস্থিতিশীলতা সৃষ্টি করতে পারে উল্লেখ করে জয়শঙ্কর বলেন, ‘বাংলাদেশের স্বাধীনতার সময় থেকেই আমাদের সম্পর্ক চড়াই উতরাইয়ের মধ্যে দিয়ে গেছে। কিন্তু আমাদের এটাও স্বীকার করতে হবে- সেখানে রাজনৈতিক পরিবর্তন হয়েছে, যা অস্থিতিশীলতা সৃষ্টি করতে পারে এবং স্পষ্টতই এখানে আমাদের পারস্পারিক স্বার্থ দেখতে হবে।’

অনুষ্ঠানে প্রতিবেশী পাকিস্তান ও মালদ্বীপের সঙ্গে ভারতের সম্পর্ক নিয়েও কথা বলেন জয়শঙ্কর।

পাকিস্তানের সঙ্গে নিরবচ্ছিন্ন আলোচনার যুগ শেষ হয়ে গেছে উল্লেখ করে জয়শঙ্কর বলেন, ‘জম্মু-কাশ্মীর নিয়ে বলতে গেলে, ৩৭০ অনুচ্ছেদের বিষয়টি মিটে গেছে। তাই এখন ইস্যু হলো পাকিস্তানের সঙ্গে আমাদের সম্পর্ক কেমন থাকবে। আমি বলতে চাইছি যে আমরা আর চুপ করে থাকব না। ইতিবাচকই হোক বা নেতিবাচক, যা-ই হোক না কেন, আমরা তার প্রতিক্রিয়া জানাব। এই নিয়ে কোনো সমঝোতা করা হবে না।’



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS