ভিডিও

ইয়েমেনে ভয়াবহ বন্যায় মৃত্যু ৯৭, লাখো মানুষ বাস্তুচ্যুত

প্রকাশিত: আগস্ট ৩১, ২০২৪, ১০:৩৬ দুপুর
আপডেট: আগস্ট ৩১, ২০২৪, ০১:৫২ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক: ক্ষুধা, দারিদ্রতা এবং গৃহযুদ্ধের মধ্যে কঠিন পরিস্থিতিতে রয়েছে মধ্যপ্রাচ্যের দেশ ইয়েমেন। এমনিতেই বিশুদ্ধ পানি, খাদ্য, স্বাস্থ্যসেবা ও শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে তারা। এরমধ্যে দেশটির পশ্চিমাঞ্চলীয় প্রদেশ আল হুদায়দায় মাসব্যাপী প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলে বন্যা দেখা দিয়েছে। এতে কমপক্ষে ৯৭ জন নিহতে খবর জানিয়েছে বার্তাসংস্থা সিএনএন।

শনিবার সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, বছরের পর বছর যুদ্ধের কারণে ইতোমধ্যে বাস্তুচ্যুত হওয়া লক্ষাধিক মানুষের খাদ্য ঘাটতি আরও বেড়েছে।শুক্রবারের জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনারের কার্যালয় জানিয়েছে, সারা দেশে বন্যা কমপক্ষে ৫৬ হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।  

এছাড়া জুলাইয়ের মাঝামাঝি থেকে বর্ষা মৌসুম শুরু হওয়ার পর থেকে ৩৩ হাজারের বেশি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যায় বাস্তুচ্যুত এবং জরুরি মানবিক সাহায্যের অভাবে ৪.৫ মিলিয়ন ইয়েমেনি চরম সংকটে পড়েছে।২০১৫ সালের শুরুর দিকে রাজধানী সানা আক্রমণ করে মানসুর হাদির সরকারকে ক্ষমতাচ্যুত করে হুতি বিদ্রোহীরা। হাদি বিদেশে পালিয়ে যেতে বাধ্য হন। পরে ২০১৫ সালের মার্চে হাদি সরকারকে আবারও ক্ষমতায় আনতে দেশটিতে সামরিক হস্তক্ষেপ শুরু করে সৌদি আরব নেতৃত্বাধীন সামরিক জোট। অন্যদিকে হুতিদের সহায়তা করে আসছে ইরান। এর পর থেকে গত প্রায় ১০ বছর ধরে গৃহযুদ্ধ লেগে আছে দেশটি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS