ভিডিও

আসল নাকি নকল? হীরা চিনবেন যেভাবে

প্রকাশিত: সেপ্টেম্বর ০৫, ২০২৪, ০৫:০৯ বিকাল
আপডেট: সেপ্টেম্বর ০৫, ২০২৪, ০৫:১০ বিকাল
আমাদেরকে ফলো করুন

লাইফস্টাইল ডেস্ক : হীরা ভালবাসেন না এমন মানুষ পাওয়া যায় না। অমূল্য একটি রত্ন এটি। বিয়ে কিংবা বাগদানের সময় হীরার আংটি ব্যবহারের প্রচলন বর্তমানে সবচেয়ে বেশি। স্বর্ণ খাঁটি কিনা তা চেনার কিছু উপায় জানা থাকলেও সহজে হীরা চেনা যাবে কীভাবে তা সম্পর্কে আমরা খুব একটা জানি না।


তবে আসল হীরা চেনার উপায় জানা না থাকলে ঠকে যাওয়ার সম্ভাবনা উড়িয়ে দেয়া যায় না। তাহলে কী করে চিনবেন আসল হীরা?  


১. পানি দিয়ে পরীক্ষা

একটি কাচের গ্লাসে অর্ধেকের বেশি পানি নিন। এ বার হীরার টুকরো ওই গ্লাসের মধ্যে দিয়ে দিন। যদি হীরা আসল হয়, তা হলে পানির মধ্যে তা ডুবে যাবে। অনেকেই বলেন, কাচ বা কোয়ার্টজ়-এর টুকরো হলে সেগুলি পানিতে ভেসে থাকে।


২. ধোঁয়া দিয়ে পরীক্ষা

বাড়িতে বসেই এই পরীক্ষা করে ফেলা যায়। প্রথমে হীরার গয়না বা টুকরোটিকে দুই আঙুলের মধ্যে ধরুন। তারপর ধোঁয়া উঠছে, এমন জায়গায় হাতটি নিয়ে যান। হীরা আসল হলে তার উপর থেকে তৎক্ষণাৎ ধোঁয়ার স্তর সরে যাবে। কিন্তু নকল হলে ধোঁয়া কয়েক সেকেন্ড থেকে যাবে।

৩. পেনের কালি দিয়ে পরীক্ষা

এই পরীক্ষা করার জন্য প্রয়োজন একটি সাদা কাগজ এবং একটি পেন। প্রথমে সাদা কাগজে ছোট্ট একটি বিন্দু আঁকুন। এ বার হীরার সুচালো দিক উল্টো করে ওই বিন্দুর উপর বসিয়ে নিন। এ বার ওই সুচালো দিক থেকে ওই বিন্দুটি খোঁজার চেষ্টা করুন। হীরা আসল হলে সাদা কাগজে আঁকা বিন্দু খুঁজে পাওয়ার কথা নয়। বিন্দু দেখতে পেলে বুঝতে হবে, হীরা আসল নয়।

৪. লোপের ভেতর দিয়ে দেখুন

বিশেষ এক ধরনের ম্যাগনিফায়িং গ্লাস হলো লোপ। এটি দিয়ে হীরা বা অন্যান্য পাথর পরীক্ষা করে নিতে হয়। লোপের মাধ্যমে যখন কয়েকটি হীরা দেখবেন, তখন কয়েক ধরনের চেহারা দেখতে পারেন। কিছু পাবেন যেগুলো মোটেও নিখুঁতভাবে মসৃণ করা নয়। এগুলো দেখলে মনে হবে যে, একেবারে প্রাকৃতিক অবস্থায় রাখা হয়েছে। এগুলোই আসল হীরা। কিন্তু ভুয়া হীরা একেবারে নিখুঁত ও মসৃণ হবে।

৫. শিরিষ কাজগ দিয়ে ঘষা

এটা খুব সহজ একটি পদ্ধতি। হীরা বিশ্বের সবচেয়ে শক্ত বস্তু। কোন কিছু দিয়েই একে ঘষে মসৃণ করা যাবে না। কিন্তু যদি কৃত্রিম হীরা হয় তাহলে এতে শিরিষ কাগজ দিয়ে ঘষলেই তাতে দাগ পড়বে।

৬. আলোর প্রতিফলন দেখা

আসল হীরা যেভাবে আলোর প্রতিফলন ঘটায় তা সত্যিই দারুণ। হীরাতে আলো ফেললে এর ভেতরে ধূসর ও ছাই রংয়ের আলোক ছটা দেখা যাবে যাকে বলা হয় 'ব্রিলিয়ান্স'। আর বাইরের দিকে প্রতিফলিত হবে রংধনুর রং যাকে বলা হয় 'ফায়ার'। কিন্তু নকল হীরার ভেতরে রংধনুর রং দেখতে পাওয়া যাবে। মানুষের একটি ভুল ধারণা রয়েছে যে, হীরা রংধনুর রং প্রতিফলিত করে। কিন্তু হীরা প্রতিফলনে বেশিরভাগ ধূসর ভাব থাকে।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS