ভিডিও

নারীর পক্ষ থেকে বিয়ে ও প্রেম নিবেদনের দিন আজ

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৯, ২০২৪, ০৭:১১ বিকাল
আপডেট: ফেব্রুয়ারি ২৯, ২০২৪, ০৭:১১ বিকাল
আমাদেরকে ফলো করুন

প্রেমের যে নিয়ম যুগে যুগে চলে আসছে তা হলো, নারীকে প্রেম নিবেদন করবে পুরুষ। এটা নিয়ে ছেলেদের একটি দীর্ঘদিনের আক্ষেপ যে, মেয়েরা কেন ছেলেদেরকে প্রেম নিবেদন করে না। ছেলেদের এ আক্ষেপ পূরণের দিন আজ। কারণ, আজকের দিনটি হলো ছেলেদের। এদিনটি নারীদের পক্ষ থেকে প্রেম ও বিয়ের প্রস্তাব দেওয়ার দিন। আর সেটি হলো আজ বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি)।


প্রতি চার বছরে এমন দিবস আসে। অনেকে চিন্তা করে দিনটি কীভাবে উদযাপন করবেন। কারও কারও বহুদিনের জমে থাকা আশা আকাঙ্খা পূরণ করার দিন আজ। আর বিয়ের ক্ষেত্রে বিশ্বের বিভিন্ন দেশে পুরুষের পক্ষ থেকে নারীকে প্রস্তাব দেওয়ার বিষয়টি বেশি প্রচলিত। প্রেমের ক্ষেত্রেও বেশিরভাগ প্রস্তাবও আসে পুরুষের পক্ষ থেকেই।

তবে, নারীদেরও কি পছন্দের পুরুষকে নিজের মনের কথাটি জানাতে ইচ্ছে করে? বলা হয়ে থাকে,‘লজ্জা নারীর ভূষণ’। আর এই ধারণাকে ভাঙতেই নারীদের জন্যও একটি বিশেষ দিন রয়েছে, যে দিনটি নারীর পক্ষ থেকে পুরুষকে প্রেম বা বিয়ের প্রস্তাব পাঠানোর জন্য। আর এই দিনটি হলো ২৯ ফেব্রুয়ারি। আপনি যদি নারী হয়ে থাকেন আর আপনার যদি পছন্দের পুরুষ থেকে থাকে, তাহলে আজই সে কথা জানিয়ে দিন।

বিবিসি বাংলার তথ্যমতে, ঐতিহ্যগতভাবে লিপ ইয়ারের দিন অর্থাৎ ২৯ ফেব্রুয়ারি মেয়েরা ছেলেদের প্রস্তাব দেয় বলে বিভিন্ন ইতিহাসবিদের কথায় উঠে আসে। যার একটা পঞ্চম শতাব্দীতে সেন্ট ব্রিজেটের ঘটনা, যেটা নিয়ে অবশ্য বেশ বিতর্ক আছে।

বলা হয়ে থাকে, তৎকালীন সময়ে কোনো এক ব্যক্তি সেন্ট প্যাট্রিকের কাছে অভিযোগ করেন, মেয়েরা তাদের পছন্দের মানুষের কাছে প্রস্তাব নিয়ে যেতে দীর্ঘ অপেক্ষা করতে হয়। সেন্ট প্যাট্রিক তখন মেয়েদের প্রস্তাব দেওয়ার জন্য ওই লিপ ইয়ারের একটি দিন নির্দিষ্ট করে দেন। যেটি হলো সবচেয়ে ছোট মাসের শেষ দিন।


আপনি যদি নারী হয়ে থাকেন আর আপনার যদি পছন্দের পুরুষ থেকে থাকে, তাহলে আজই সে কথা জানিয়ে দেওয়ার জন্য উপযুক্ত। নারীরাও অকপটে তাঁদের পছন্দের পুরুষকে জানাবেন মনের কথা

 
‘লজ্জা নারীর ভূষণ’এ রকম একটা কথা কেবল আমাদের সংস্কৃতিতে নয়, সারা বিশ্বের সবখানেই কমবেশি প্রচলিত। তাই পুরুষেরাই সব সময় ভালোবাসার কথা জানাবেন, হাঁটু গেড়ে প্রস্তাব দেবেন, বিষয়টাই আমরা দেখেশুনে অভ্যস্ত।

সেই পঞ্চম শতাব্দীতে রোমানো-ব্রিটিশ পোপ সেন্ট প্যাট্রিককে কেউ একজন নারীদের হয়ে বলেছিলেন, ওঁদের তো মনের কথা জানাতে অনেক সময় লেগে যায়। বেশির ভাগ ক্ষেত্রে প্রিয়জনকে মনের কথা জানাতেই পারেন না। তার আগেই সেই প্রিয়জন ‘অফিশিয়ালি’ অন্য কারও হয়ে যান। বা যেকোনো কারণেই হোক, তাঁরা আলাদা হয়ে যান।

এর ফলে নীরবেই তৈরি হয় অনেক বিচ্ছেদের গল্প। কোনো দিন যেগুলো ইতিহাসের পাতায় জায়গা পায় না।আজ পছন্দের মানুষকে জানিয়ে দিতে পারেন আপনার অনুভূতির কথা 

তখন নারীদের জন্য একটা দিন নির্দিষ্ট করে দেন আয়ারল্যান্ডের সেই ধর্মপ্রচারক সেন্ট প্যাট্রিক। পছন্দের পুরুষকে সেদিন তাঁরা বিয়ের প্রস্তাব পাঠাবেন। আর সেটা হলো চার বছর পর আসা ফেব্রুয়ারির অতিরিক্ত দিনটি; অর্থাৎ আজকের দিনটি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS