ভিডিও

ছুটির দিনে তৈরী করুন কোরিয়ান কিমচি

প্রকাশিত: মার্চ ০৮, ২০২৪, ০৪:৩৮ দুপুর
আপডেট: মার্চ ০৮, ২০২৪, ০৪:৩৮ দুপুর
আমাদেরকে ফলো করুন

কিমচি কোরিয়ানদের কাছে ঐতিহ্যবাহী এক সাইড ডিশ হিসেবে বেশ জনপ্রিয়। প্রাকৃতিক প্রোবায়োটিক হিসেবে কাজ করা কিমচির রয়েছে কিছু স্বাস্থ্য-উপকারিতা। বাংলাদেশে কোরিয়ান খাবারের প্রতি মানুষের আগ্রহ দিন দিন বাড়ছে।

মাত্র কয়েকটি উপকরণ দিয়ে ঘরে বসেই সহজে বানিয়ে ফেলতে পারেন কিমচি। 


উপকরণ


১. একটি মাঝারি সাইজের নাপা ক্যাবেজ
২. ১/৪ কাপ আয়োডিন ছাড়া লবণ 
৩. ৫/৬টা রসুন গ্রেট করা
৪. ১ চা চামচ আদার পেস্ট
৪. ১ চা চামচ চিনি
৫. ২ টেবিল চামচ ফিশ সস বা শ্রিম্প পেস্ট
৬. ১ থেকে ৫ টেবিল চামচ গচুগারু বা কোরিয়ান মরিচের গুঁড়া
৭. ১ টেবিল চামচ পেঁয়াজ বাটা

 

তৈরির পদ্ধতি

প্রথমে বাঁধাকপি ভালো করে ধুয়ে চার ভাগ করে কেটে ফেলতে হবে। তারপর একটি বড় পাত্রে ভাগ করা বাঁধাকপিগুলোতে মেখে নিতে হবে লবণ। এবার এমন পরিমাণে পানি দিতে হবে, যাতে বাঁধা কপির ওপর পর্যন্ত যায়।


তারপর এই মিশ্রণটি ভারী কিছু দিয়ে এয়ারটাইট করে ঢেকে রাখতে হবে ২ ঘণ্টা। পরে ঠাণ্ডা পানি দিয়ে তিনবার ধুতে হবে এবং ১৫ থেকে ২০ মিনিটের মতো রেখে দিতে হবে। এরপর তৈরি করতে হবে মসলার পেস্ট। আদা, রসুন, চিনি, স্বাদমতো গচুগারু, ফিশ সস দিয়ে তৈরি হবে এই মিশ্রণ।


এবার রেখে দেওয়া বাঁধাকপি ভালোভাবে চিপে বাড়তি পানি ফেলে দিতে হবে। তারপর বাঁধাকপি আস্তে আস্তে মসলার পেস্টটি ভালোভাবে মেশাতে হবে। এই ধাপে হাতে গ্লাভস ব্যবহার করলে ভালো হয়।

পরে একটি বয়ামের ওপর সামান্য জায়গা রেখে কিমচি চেপে চেপে ভরতে হবে। ঘরের স্বাভাবিক তাপমাত্রায় ১ থেকে ৫ দিনের জন্য রেখে দিতে হবে এবার।


প্রতিদিন একবার বয়াম খুলে দেখতে হবে। এতে ফারমেনটেশন প্রক্রিয়ার গ্যাসও বের হয়ে যাবে এবং তারপর ফ্রিজে রেখেই খাওয়ার জন্য প্রস্তুত হয়ে যাবে মজাদার কিমাচি।

সূত্র : দ্য কিচেন

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS