ভিডিও

সাহরিতে রাখুন রুই মাছের দোপিয়াজা

প্রকাশিত: মার্চ ২০, ২০২৪, ০৪:৫০ দুপুর
আপডেট: মার্চ ২০, ২০২৪, ০৪:৫০ দুপুর
আমাদেরকে ফলো করুন

সাহরিতে রাখতে পারেন রুই মাছ। প্রতিদিন একই ধাঁচের খাবারে টেবিল বোঝাই না করে ভিন্নতা নিয়ে আসুন। জেনে নিন রুই মাছের দোপিয়াজা রান্নার প্রক্রিয়া। 

উপকরণ

মাছ ভাজার জন্য
হলুদ গুঁড়া ১/২ চা চামচ
মরিচ গুঁড়া ১/২ চা চামচ
লবণ ১/২ চা চামচ

রান্নার জন্য
রুই মাছ ৪ টুকরা
পেঁয়াজ কুচি দেড় কাপ
রসুন কুচি ১ চা চামচ
কাঁচা মরিচ ২টি (ফালি করা)
আদা বাটা ১/২ চা চামচ
রসুন বাটা ১/২ চা চামচ
হলুদ গুঁড়া ১/২ চা চামচ
মরিচ গুঁড়া ১ চা চামচ
জিরা গুঁড়া ১/২ চা চামচ
ধনিয়া গুঁড়া ১/২ চা চামচ
লবণ পরিমাণমতো
টমেটো ১টি
ধনিয়া পাতা কুচি ১/৪ কাপ
কুসুম গরম পানি দেড় কাপ
তেল ১/৩ কাপ

প্রস্তুত প্রণালী

মাছ ভালো করে পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন।

মাছের গায়ে কোনো পানি থাকা যাবে না। এখন মাছের সঙ্গে ১/২ চা চামচ লবণ, ১/২ চা চামচ হলুদ এবং ১/২ চা চামচ মরিচ গুঁড়া দিয়ে মেখে রাখুন।
প্যানে তেল নিয়ে চুলায় গরম হতে দিন। তেল গরম হয়ে গেলে মসলা মাখা মাছ দিয়ে দিন।

এখন চুলার আঁচ মাঝারি করে দিয়ে মাছের দু’পিঠ লালচে করে ভেজে নিন।
মাছ ভাজা হয়ে গেলে মাছগুলো আলাদা প্লেটে তুলে রেখে দিন। এখন এই তেলে একে একে রসুন কুচি, পেঁয়াজ এবং কাঁচা মরিচ ফালি দিয়ে দিন।
পেঁয়াজের রং হালকা বাদামি হয়ে গেলে এর মধ্যে আদা বাটা এবং রসুন বাটা দিয়ে সামান্য পানি দিয়ে দিন। সব একসঙ্গে ভালো করে নেড়ে দিয়ে একে একে হলুদ, মরিচ গুঁড়া, জিরা গুঁড়া, ধনিয়া গুঁড়া এবং পরিমাণমতো লবণ দিয়ে ভালো করে কষিয়ে রান্না করুন।

চুলার আঁচ মাঝারি রেখে মসলায় অল্প অল্প পানি দিয়ে কষাতে হবে। মোট এক কাপ পানি অল্প অল্প করে দিয়ে মসলা কষিয়ে নিন। মসলা কষানো হয়ে গেলে মসলার ওপর তেল উঠে গেলে ভাজা মাছগুলো দিয়ে দিন।

এক মিনিট পর মাছ সাবধানে উল্টে দিয়ে মাছে বাকি ১/২ কাপ পানি দিয়ে পাত্র ঢেকে দিন। মাঝারি আঁচে মাছ ঢেকে পাঁচ-সাত মিনিট রান্না করুন, যাতে মাছের ভেতর ভালোভাবে মসলা প্রবেশ করে।

পাঁচ থেকে সাত মিনিট পর পাত্রের ঢাকনা তুলে মাছের ওপর টুকরা করে রাখা টমেটো এবং ধনিয়া পাতা কুচি দিয়ে দিন। মাছের ঝোলের ওপর তেল উঠে এলে চুলা বন্ধ করে দিয়ে মাছ তিন থেকে চার মিনিট ঢেকে রেখে দিন। এরপর পরিবেশন করুন গরম গরম ভাতের সাথে মজাদার রুই মাছের দোপিয়াজা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS