ভিডিও

বিশ্ব ব্যাঙ দিবস আজ

প্রকাশিত: মার্চ ২০, ২০২৪, ০৭:১৩ বিকাল
আপডেট: মার্চ ২০, ২০২৪, ১১:০৮ রাত
আমাদেরকে ফলো করুন

২০১৪ সাল থেকে পালিত হচ্ছে ব্যাঙ দিবস। বৃষ্টির দিনে ব্যাঙের ডাক এক অন্য রকমের ভালোলাগা। পরিবেশ রক্ষাতেও ব্যাঙের ভূমিকা অপরিসীম। তবে পৃথিবীর প্রায় এক-তৃতীয়াংশ ব্যাঙ আজ সংকটাপূর্ণ অবস্থায়। এ কারণে ব্যাঙ রক্ষায় প্রতিবছর ২০ মার্চ পালন করা হয় বিশ্ব ব্যাঙ দিবস।

তবে ঠিক কে বা কোন সংস্থা এই ব্যাঙ দিবস শুরু করেছে তার কোনো সুনির্দিষ্ট উল্লেখ নেই। এই দিবস তৈরি করা হয়েছিল বিভিন্ন ব্যাঙের প্রজাতিকে বিলুপ্তির হাত থেকে বাঁচানোর জন্য।

ব্যাঙ উভচর প্রাণী। জল ও স্থল উভয় ক্ষেত্রেই এদের অবাধ বিচরণ। ব্যাঙের উৎপত্তি প্রায় ২৫৬ মিলিয়ন বছর আগে। ব্যাঙ প্রজননের পুরো চক্র সম্পন্ন করতে এদের পানিতে থাকতে হয় আর পূর্ণাঙ্গ অবস্থায় এরা ডাঙায় চলে আসে। জানা গেছে, পৃথিবীতে প্রায় ৬ হাজার ব্যাঙের প্রজাতি পাওয়া গেছে।

যার মধ্যে ৪ হাজার ৮০০টি রেকর্ডকৃত ব্যাঙের প্রজাতি অ্যান্টার্কটিকা ছাড়া সারা বিশ্বে পাওয়া গেছে। কিন্তু গত এক দশকে প্রায় ১৭০ প্রজাতির ব্যাঙ বিলুপ্ত হয়ে গেছে। ১৯৫০ সালে ব্যাঙের সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। এবং বিশ্বের প্রায় এক-তৃতীয়াংশ প্রজাতি সমালোচনামূলকভাবে বিপন্ন। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS