ভিডিও

আজ প্রতীক্ষার বৃষ্টিতে সাথে থাকুক ভুনা খিচুড়ি

প্রকাশিত: মে ০৪, ২০২৪, ০৮:০৮ রাত
আপডেট: মে ০৪, ২০২৪, ১১:৪৮ রাত
আমাদেরকে ফলো করুন

ভুনা খিচুড়ি


উপকরণ: পোলাওয়ের চাল ৩ কাপ, মুগ ডাল দেড় কাপ, শর্ষের তেল আধা কাপ, পেঁয়াজকুচি ১ কাপ, আদাকুচি ১ টেবিল চামচ, টমেটোকুচি আধা কাপ, থেঁতলানো রসুন ৭–৮টি কোয়া, এলাচি ৪টি, লবঙ্গ ২টি, তেজপাতা ২টি, দারুচিনি ২টি, রসুনবাটা ১ টেবিল চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, হলুদ ১ চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, আস্ত জিরা ১ চা-চামচ ফোড়নের জন্য, আস্ত শর্ষে ১ চা-চামচ ফোড়নের জন্য, আস্ত লাল মরিচ ৩টি, যেকোনো আচার ৩ টেবিল চামচ, লবণ স্বাদমতো, কাঁচা মরিচ ৮-১০টি, গরম পানি ৮ কাপ।

প্রণালি: মুগ ডাল সামান্য ভেজে নিন। ডালের রং একটু পরিবর্তন হলে নামিয়ে নিন। ১ ঘণ্টা ভিজিয়ে রাখা ডাল ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। হাঁড়িতে তেল গরম করে আস্ত শর্ষে, জিরা ও আস্ত মরিচের ফোড়ন দিন। এবার থেঁতলানো রসুন, পেঁয়াজকুচি, আদাকুচি ও গরমমসলা কিছুক্ষণ ভেজে নিন। পেঁয়াজে বাদামি রং চলে এলে আদা ও রসুনবাটা দিয়ে দিন। একটু নেড়ে সব গুঁড়া মসলা ও লবণ দিয়ে দিন। মসলা ভালো করে কষিয়ে চাল ও ডাল দিয়ে দিন।

চাল ও ডাল ভালো করে নেড়েচেড়ে ভাজুন। ফুটন্ত গরম পানি দিন। বলক উঠলে আস্ত কাঁচা মরিচ ও আচার দিন। মাঝারি আঁচে ৫ মিনিটের জন্য ঢেকে দিন। ৫ মিনিট পর ঢাকনা তুলে নেড়েচেড়ে আবার ৫ মিনিটের জন্য দমে রাখুন। নামিয়ে গরম-গরম পরিবেশন করুন।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS