ভিডিও

উত্তর কোরিয়ায় কেন নিষিদ্ধ লাল লিপস্টিক? 

প্রকাশিত: মে ১৩, ২০২৪, ০৬:১৫ বিকাল
আপডেট: মে ১৩, ২০২৪, ০৬:১৫ বিকাল
আমাদেরকে ফলো করুন

আপনি কি জানেন,উত্তর কোরিয়ায় লাল রঙের লিপিস্টিক সম্পূর্ণ নিষিদ্ধ। যদিও আগে থেকেই উদ্ভটসব আইন ও কাজের জন্য সকলের কাছে এই দেশ বিশেষ পরিচিত। এখানে খুব স্বল্প অপরাধের জন্য মৃত্যদন্ড প্রদান করা হয়। এমন কি সে দেশের মানুষের চুলের স্টাইলও করতে হয় সে দেশের আইন অনুযায়ী। 
  
উত্তর কোরিয়া বরাবরই কিম জন উনের প্রণয়ন করা উদ্ভট আইনের জন্য পরিচিত। এশিয়ার এই দেশটিতে তাদের সর্বোচ্চ নেতা কিম জং উনের একচ্ছত্র একনায়কত্ব চলে। বিভিন্ন রকমের উদ্ভট নিয়ম আরোপ করেছেন যা মেনে চলা এককথায় অত্যন্ত কঠিন। কিন্তু সেদেশে থাকতে গেলে সেইসব উদ্ভট আইন মানতে হবে।

নানাবিধ উদ্ভট আইনের মধ্যে ফ্যাশন সম্পর্কিত আইনও রয়েছে। সেখানকার লোকেরা যদি ফ্যাশন আইনগুলি মেনে চলতে ব্যর্থ হয় তাহলে তাদের কঠোর শাস্তি দেওয়া হয়। উত্তর কোরিয়ায় বিশ্বের বেশিরভাগ জনপ্রিয় ফ্যাশন এবং প্রসাধনী ব্র্যান্ড নিষিদ্ধ। লাল রঙের লিপস্টক ব্যবহারে কঠোর নিষেধাজ্ঞা রয়েছে।

কেন লাল লিপস্টিক ব্যবহার অপরাধ উত্তর কোরিয়ায়?


উত্তর কোরিয়ায় লাল লিপস্টিক ব্যবহারে নিষেধাজ্ঞা শুধু ফ্যাশন নিয়ম নয়। এই আইনটি স্বৈরশাসকের আদর্শের গভীরে প্রোথিত। আসলে লাল রঙ প্রায়শই মুক্তির প্রতীক হিসেবে বিবেচিত হয়। অন্যদিকে, এটা বিশ্বাস করা হয় যে লাল লিপস্টিক পরা নারীদের আকর্ষণীয় দেখায় যা দেশে নৈতিক অবক্ষয় ঘটাতে পারে।


যেহেতু উত্তর কোরিয়ার সরকার প্রধানত রক্ষণশীল মতাদর্শে চলে, তাই সর্বোচ্চ নেতা কিম জং উন খারাপ লাল লিপস্টিক দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। সেই সঙ্গে এমন একটি আইনও আরোপ করেছিলেন যেখানে মহিলারা কেবল সরল মেকআপ প্রয়োগ করতে পারে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS