ভিডিও

থাইরয়েডজনিত চোখের সমস্যা

প্রকাশিত: মে ২৬, ২০২৪, ০৯:৩২ রাত
আপডেট: মে ২৭, ২০২৪, ১১:৪২ দুপুর
আমাদেরকে ফলো করুন

থাইরয়েড মানবদেহের অন্যতম এক গুরুত্বপূর্ণ অঙ্গ, যা গলার কাছাকাছি থাকে। এর থেকে একাধিক গুরুত্বপূর্ণ হরমোন নিঃসৃত হয়। থাইরয়েডে কোনো ধরনের সমস্যা হলে হরমোন নিঃসরণেও ভারসাম্য বজায় থাকে না। এই হরমোনের ঘাটতি বা আধিক্যের কারণে ব্যাপক শারীরবৃত্তীয় পরিবর্তন ঘটে।

 

দেশের ৩০ শতাংশ মানুষ থাইরয়েড সমস্যায় ভুগছে। সব বয়সী ও শ্রেণির মানুষের এই রোগ হয়। তবে নারীদের মধ্যে বেশি হয়। এর মধ্যে প্রায় ২ শতাংশ নারী এবং প্রায় ০.২ শতাংশ পুরুষ থাইরয়েড হরমোন বৃদ্ধিজনিত সমস্যায় ভোগে।

 

২০ বছর থেকে ৩০ বছর বয়সের মধ্যে এই রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি থাকে। থাইরয়েডসংক্রান্ত সমস্যার সঙ্গে চোখেরও একটি সম্পর্ক রয়েছে। থাইরয়েড হরমোন বেশি নিঃসরণ হলে থাইরয়েডজনিত চোখের রোগ হয়।

লক্ষণ

* চোখ ফুলে যাওয়া

* লাল হওয়া

* জ্বালাপোড়া করা

* ময়লা জমা

* ব্যথা বা চাপ অনুভব করা

* সব কিছু ডাবল দেখা

* চোখ নড়াচড়া করতে অসুবিধা হওয়া

কারণ

থাইরয়েডজনিত চোখের রোগ মূলত অটোইমিউন থাইরয়েড অবস্থার কারণে হয়।

 

অটোইমিউন থাইরয়েড রোগে চোখের চারপাশের সুস্থ কোষ আক্রান্ত হয়। অস্বাভাবিক ইমিউন প্রতিক্রিয়া অশ্রুগ্রন্থিগুলোর প্রদাহ সৃষ্টি করতে পারে, যা শুষ্ক চোখের কারণ।

চিকিৎসা

থাইরয়েড রোগে আক্রান্ত ব্যক্তির নিয়মিত চোখ পরীক্ষা করা উচিত। চোখকে শুষ্কতার হাত থেকে রক্ষা করতে আর্টিফিশিয়াল টিয়ার নামে পরিচিত ড্রপ ব্যবহার করা যেতে পারে। এ ছাড়া বাইরের ধুলাবালি ও দূষণ থেকে চোখকে রক্ষা করতে সানগ্লাস ব্যবহার করুন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS