ভিডিও

আপনি পিটিএসডিতে ভুগছেন না তো?

প্রকাশিত: জুন ২২, ২০২৪, ০৪:৫৮ দুপুর
আপডেট: জুন ২২, ২০২৪, ০৪:৫৮ দুপুর
আমাদেরকে ফলো করুন

এমন অনেকেই আছেন যারা এমনিতেই কাউকে বিশ্বাস করেন না। এ ধরনের সমস্যাকে জটিল পিটিএসডি বা সি-পিটিএসডি বলা হয়। এ ধরনের ব্যক্তিরা অবিশ্বাসের পাশাপাশি অতিরিক্ত আরও কিছু বিষয় যেমন ক্রোধ, বিশ্বের প্রতি অবিশ্বাস এবং ট্রমা অনুভব করেন। এই ধরনের সমস্যা কাটাতে কী করণীয় তা জানিয়েছেন থেরাপিস্ট লিন্ডা মেরেডিথ। 

১. প্রাথমিক পদক্ষেপটি হল আমাদের জীবনে সি-পিটিএসডি-র প্রভাব গ্রহণ করা। যখন কেউ নিজের দুর্বলতাগুলো সম্পর্কে জানতে পারবেন তখন এর বিরুদ্ধে লড়াই করার উপায়গুলিও সহজে খুঁজে পাবেন।     

২. আপনার মনে কি নিয়ে দ্বন্দ্ব চলছে তা কাছের মানুষদের সঙ্গে শেয়ার করুন। তাহলে স্বাস্থ্যকর কথোপকথনের মাধ্যমে মানসিক স্বাস্থ্য ভালো রাখতে পারবেন। 

৩. নিয়মিত অনুশীলন, স্বাস্থ্যকর ডায়েট গ্রহণ, তামাক এবং অ্যালকোহল গ্রহণ থেকে বিরত থাকা , কিছু স্বাস্থ্যকর জীবনযাত্রার মাধ্যমে,সি-পিটিএসডি-র প্রভাব কমানো যায়।

৪. একবার যদি নিজেদের দুর্বলতাগুলো জানতে পারেন তাহলে তা মোকাবেলা করা সহজ হবে। 

৫. যারা দীর্ঘ সময় ধরে এ ধরনের মানসিক সমস্যায় ভুগছেন তারা এ সমস্যা থেকে মুক্তি পেতে পেশাদার কারও পরামর্শ নিতে পারেন। এর জন্য প্রয়োজন ধৈর্য, সাহস ও অধ্যবসায়। 

সূত্র: হিন্দুস্তান টাইমস

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS