ভিডিও

পিরিয়ডের দিনগুলোতে মন ভালো রাখতে যা করবেন 

প্রকাশিত: জুন ২২, ২০২৪, ০৫:৩৫ বিকাল
আপডেট: জুন ২২, ২০২৪, ০৯:০০ রাত
আমাদেরকে ফলো করুন

ঋতুস্রাবের সময়ে নানা রকম শারীরিক ও মানসিক পরিবর্তনের মধ্য দিয়ে যেতে হয় নারীদের। অনেকের এই সময়টিতে প্রচুর ব্যথা-বোধ হয়। এছাড়াও হরমোনের তারতম্যে মেজাজ খারাপ লাগতে থাকা, মেজাজের ওঠানামা, বিষণ্নতা এ ধরণের নানান সমস্যার মুখোমুখি হতে হয়। এ সময়ে একটু ভালো থাকতে খেয়াল রাখুন মনের। 

ভালো খান 

এ সময়ে প্রোটিন, শর্করা, স্বাস্থ্যকর ফ্যাট সমৃদ্ধ খাবার ডায়েটে রাখুন। যেমন ডিম, দুধ, মাছ, চিজ, আমন্ড, আখরোট, পনির, পালংশাক ইত্যাদি খেতে পারেন। ‘গুড ফ্যাট’ পেশিতে টান ধরা, দুশ্চিন্তা কমাতে সাহায্য করে। লবণ বা বেশি লবণযুক্ত খাবার এ সময় না খাওয়াই ভালো। এছাড়াও প্রচুর পানি পান করুন। শুধু পানি খেতে ভালো না লাগলে ফলের রস, গরম স্যুপ খেতে পারেন। মন ভালো রাখতে খেতে পারেন ডার্ক চকলেট। এতে রয়েছে উচ্চমাত্রায় কোকো। এই ধরনের চকেলেট মন ভালো রাখতে সাহায্য করে।

শরীরচর্চা

ঋতুস্রাবের সময় পেটে ব্যথা, পেশি টান ধরার সমস্যা খুবই সাধারণ। শরীরও ক্লান্ত লাগে। এ সময়ে শরীর ঝরঝরে রাখতে হালকা শরীরচর্চা করতে পারেন। ভারি ব্যায়াম না করে ব্রিদিং এক্সারসাইজ বা যোগব্যায়াম করতে পারেন। এতে শরীর ও মন সতেজ থাকবে।

পর্যাপ্ত ঘুমিয়ে নিন

শরীর ভালো রাখতে নিয়মিত সঠিক সময়ে ঘুম ভীষণ জরুরি। ঘুমালে শরীর বিশ্রাম পায়। এতে কষ্টটাও অনুভব করা যায় না। আবার ভালো ঘুম হলে মন ভালো থাকে। তাই এসময় ঘুম ভীষণ জরুরি।

পছন্দের কাজ করুন 

এ সময়ে পছন্দের কাজ করুন। গান শোনা বা বই পড়া কিংবা চলচ্চিত্র দেখা যা ভালো লাগে তাই করুন।। পোষা প্রাণী কিংবা গাছপালার যত্ন নিন। বন্ধু, পছন্দের মানুষ বা পোষ্যের সঙ্গে সময় কাটালেও মন ভালো থাকবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS