ভিডিও

বর্ষায় আসবাবপত্রের যত্ন

প্রকাশিত: জুলাই ০৭, ২০২৪, ০৬:১৩ বিকাল
আপডেট: জুলাই ০৭, ২০২৪, ০৬:১৩ বিকাল
আমাদেরকে ফলো করুন

লাইফস্টাইল ডেস্ক: বর্ষার সময় আর্দ্র পরিবেশের কারণে নানান ধরনের উপাদান, যেমন- চামড়া, কাঠ ও কাপড়ের ক্ষতি হতে পারে। আর এসব উপাদান দিয়ে তৈরি আসবাবপত্র সবার বাসায় অন্তত একটা হলেও থাকে। তাই বৃষ্টির দিনে ‘এমন দিনে তারে বলা যায়, ঘনঘোর বরিষায়’ শুনতে শুনতে আসবাবের যত্ন নিতে শুরু করে দিতে পারেন।
কাঠের আসবাবের যত্ন: বর্ষাকাল কাঠের আসবাবের জন্য বেশি ক্ষতিকর। কারণ ভেজা আবহাওয়ার কারণে কাঠ ফুলে ওঠা, বেঁকে যাওয়া বা পচনের শিকার হয়। এসব সমস্যা থেকে দূরে থাকার উপায় হল-

শুষ্ক রাখা: পানির কোনো ছিটা পড়লে সাথে সাথে মুছে শুষ্ক রাখার ব্যবস্থা করতে হবে।

পলিশ করা: এক স্তর ‘ওয়াক্স পলিশ’ করলে দেখতেই শুধু ভালো লাগে না, জলীয়বাষ্প থেকেও কাঠকে রক্ষা করে।

সিলিকা জেল ব্যবহার: ড্রয়ার ও কেবিনেটের ভেতর সিলিকা জেল’য়ের প্যাকেট দিয়ে রাখলে আর্দ্রতা শুষে নিয়ে কাঠ ফুলে যাওয়া ও ছত্রাক জন্মানো থেকে রক্ষা করতে পারে।

বাতাসের প্রবাহ: আসবাবপত্রের চারপাশ দিয়ে বাতাস চলাচলের ব্যবস্থা করলে কাঠে স্যাঁতস্যাঁতে-ভাব ধরতে পারে না। দেয়াল থেকে খানিকটা ফাঁক রেখে আসবাব রাখতে হবে। না হলে আর্দ্রতা দেয়াল ও কাঠের মাঝে আটকে যাবে।

চামড়ার আসবাবের যত্ন: আর্দ্রতা চামড়ার পণ্যের শত্রু। যে কারণে বর্ষার সময় বেশি নজর দিতে হয়।

কন্ডিশনার ব্যবহার: ‘লেদার কন্ডিশনার’ চামড়ার পণ্য শুষ্ক ও ফাঁটা রোধ করে। বর্ষার সময় অন্তত মাসে একবার এই কন্ডিশনার চামড়ার আসবাবে ব্যবহার করা উচিত।

শুকানো ও পরিষ্কার করা: যদি চামড়ার আসবাব ভেজা মনে হয় তবে নরম-শুকনা কাপড় দিয়ে ভালোমতো মুছতে হবে। পানি দিয়ে পরিষ্কার করা যাবে না। চামড়ার পণ্য পরিষ্কারের জন্য বিশেষভাবে তৈরি পরিষ্কারক পাওয়া যায়। সেগুলো ব্যবহার করতে হবে।

ঢেকে রাখা: ব্যবহার করা না হলে চামড়ার আসবাবপত্র বাতাস চলাচল করে এরকম কাপড় দিয়ে ঢেকে রাখতে হবে। এতে আর্দ্রতার হাত থেকে সুরক্ষিত থাকবে।

কাপড়ের আসবাবপত্রের যত্ন: বেশিরভাগের বাড়িতেই সোফা ও চেয়ারের কুশন হয় কাপড়ের। আর মনে রাখতে হবে বর্ষার সময় এসবে ছত্রাক জন্মানোর সম্ভাবনা বাড়ে।

নিয়মিত ভ্যাকুয়াম ব্যবহার: কাপড়ের সোফা ও চেয়ারের ময়লা ধুলা দূর করতে ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করা উচিত। ঝারু দিয়ে ধুলা ঝারলে বাতাসে ময়লা ছড়ায় বেশি। আর ধুলা-বালি পরিষ্কার করে রাখলে ছাতা পড়ার সম্ভাবনা কমে।

সাথে সাথে পরিষ্কার: কাপড়ের আসবাবপত্রে তরল কোনো কিছু পড়লে সাথে সাথে নির্দিষ্ট জায়গাটা মৃদু সাবান-পানি দিয়ে পরিষ্কার করতে হবে। এটা দাগ পড়া থেকে রক্ষা করবে।

আর্দ্রতা শোষণের ব্যবস্থা করা: কাঠের আসবাবের মতো আর্দ্রতা শুষে নিতে কাপড়ের আসবাবে ‘ময়েশ্চারাইজার অ্যাবজর্বার’ ব্যবহার করলে সোফা বা চেয়ারের কুষণ শুষ্ক রাখা যায়।

পেশাদারদের দিয়ে পরিষ্কার করানো: বর্ষা মৌসুমের শুরুতে ও শেষে পেশাদার পরিষ্কারকদের দিয়ে কাপড়ের আসবাব পরিষ্কার করানোর ব্যবস্থা করতে হবে। এতে স্থায়িত্ব যেমন বাড়বে তেমনি দেখতেও পুরানো লাগবে না।

আসবাবপত্রের সাধারণ যত্ন: একটু উঁচুতে রাখলে মেঝের ভেজাভাব বা বৃষ্টির পানি আসবাবপত্রে লাগার সম্ভাবনা কমে। জলীয়বাষ্প বেশি থাকার কারণে পোকার উপদ্রব বাড়ে। তাই নিয়মিত আসবাবপত্র পরীক্ষা করতে হবে। বিশেষ করে সোফা বা চেয়ারের কুশনের নিচের অংশে। মাঝে মাঝে অবস্থান পরিবর্তন করলে ভালোমতো বাতাস লাগতে পারে আসবাবপত্রে। যা আর্দ্রতা জমতে প্রতিহত করবে।

সূর্যালোকিত শুষ্ক দিনে জানালা ও বারান্দার দরজা খুলে দিতে হবে যাতে টাটকা বাতাস ঘরে ঢোকে আর কোথাও ভেজাভাব ও আর্দ্রতা আটকে থাকলে সেগুলো শুকিয়ে যেতে পারে।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS