ভিডিও

বাড়িতে যেভাবে ওয়াটার ফিল্টার পরিষ্কার করবেন

প্রকাশিত: আগস্ট ১১, ২০২৪, ০৬:২১ বিকাল
আপডেট: আগস্ট ১১, ২০২৪, ০৬:২১ বিকাল
আমাদেরকে ফলো করুন

লাইফস্টাইল ডেস্ক: আপনি যতই দামি ওয়াটার ফিল্টার লাগান না কেন, কয়েকদিন পর তা নোংরা হয়ে যাবেই। জমতে থাকবে ময়লা। এটি একটি সাধারণ সমস্যা। এই কারণে আপনার ফিল্টারটি আর আগের মত পরিষ্কার পানি দিতে পারে না। 
কীভাবে বাসায়ই ওয়াটার ফিল্টার পরিষ্কার করতে পারবেন সে বিষয়ে জেনে নিন।
ভিনেগারের ব্যবহার: ভিনেগার, আপনি নিশ্চয়ই অনেক ঘরোয়া প্রতিকারে এর ব্যবহার দেখেছেন। আপনি এর ব্যবহার করে ওয়াটার ফিল্টারে জমে থাকা ময়লাও পরিষ্কার করতে পারেন। শুনতে অবাক করলেও এটি সত্যি। এরজন্য প্রথমে সমান পরিমাণে পানি ও ভিনেগার মেশাতে হবে। তবে মনে রাখবেন, এই পানি যেন গরম হয়। এরপর এই মিশ্রণে ফিল্টারটি ডুবিয়ে দিন। ১ ঘণ্টা পর, একটি নরম ব্রাশের সাহায্যে ফিল্টারটি স্ক্রাব করুন। দেখবেন, ফিল্টারের সব নোংরা চলে গেছে। এখন আপনি এটি ব্যবহার করতে সক্ষম হবেন।
লেবুর ব্যবহার: আপনি চাইলে ভিনেগারের বদলে ওয়াটার ফিল্টার পরিষ্কার করতে লেবুও ব্যবহার করতে পারেন। লেবুতে থাকা অ্যাসিড ব্যাকটেরিয়া মেরে ফেলতে সক্ষম। শুধু তাই নয়, আপনার ফিল্টারে দুর্গন্ধ থাকলে তাও দূর করে। আপনি যদি লেবুর সাহায্যে আপনার পানির ফিল্টার পরিষ্কার করতে চান, তবে আপনাকে প্রথমে পানিতে লেবুর রস মেশাতে হবে। মনে রাখবেন, এক্ষেত্রে যে পরিমাণে পানি ব্যবহার করছেন, ঠিক সেই পরিমাণ লেবুর রস যোগ করতে হবে। এরপর এই মিশ্রণে ফিল্টারটি আধা ঘণ্টা ডুবিয়ে রাখতে হবে। ভেজানো হলে নরম কাপড় বা ব্রাশের সাহায্যে ঘষে পরিষ্কার করুন। দেখবেন অল্প সময়েই চকচক করছে আপনার ওয়াটার ফিল্টার।
বেকিং সোডার ব্যবহার: বেকিং সোডাও আপনার ওয়াটার ফিল্টার পরিষ্কার করতে পারে। আপনি যদি না জানেন, তাহলে এই ঘরোয়া প্রতিকার জেনে রাখুন। আপনি ফিল্টার পরিষ্কার করতে প্রথমে পানিতে বেকিং সোডা মিশিয়ে ঘন একটি পেস্ট তৈরি করতে হবে। এরপরে আপনাকে এই পেস্টের একটি স্তর ফিল্টারে লাগাতে হবে। এবার আপনি একটি ব্রাশের সাহায্যে ফিল্টারটি পরিষ্কার করুন। সবশেষে আপনাকে শুধু গরম পানি দিয়ে ফিল্টারটি ভালোভাবে ধুতে হবে। তাতেই দেখবেন আপনার ওয়াটার ফিল্টার দারুণ পরিষ্কার হয়েছে।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS