ভিডিও

বগুড়ায় শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার ও জয় ডি-সেট সেন্টার স্থাপনে অগ্রগতি নাই

প্রকাশিত: মার্চ ১৮, ২০২৪, ১০:৫৪ রাত
আপডেট: মার্চ ১৮, ২০২৪, ১০:৫৪ রাত
আমাদেরকে ফলো করুন

রাহাত রিটু: পাঁচ মাসের বেশি সময় আগে বগুড়ায় শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার ও জয় ডি-সেট সেন্টার স্থাপনের জন্য জন্য বগুড়া থেকে সংশ্লিষ্ট দপ্তরে চিঠি দেওয়া হলেও কাজের কোন অগ্রগতি নাই।

বগুড়া সদর উপজেলার শিববাটি মৌজায় ১১৭ দাগে এক একর জায়গার উপর শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার এবং একই দাগে ২২ শতক জায়গার উপর জয় ডি-সেট সেন্টার নির্মাণের বিষয়ে সিদ্ধান্ত নিয়ে চিঠি পাঠানো হলেও এই দুই প্রকল্পের কাজে অগ্রগতি নাই। অন্যদিকে গত ১৭ মার্চ রংপুরের পীরগঞ্জে জয় ডি সেট সেন্টারের নির্মাণ কাজের উদ্বোধন করা হয়েছে।

বগুড়া জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা গেছে, বগুড়ায় শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার স্থাপনের লক্ষে ভূমি বরাদ্দের জন্য গত বছরের ২ অক্টোবর ভূমি মন্ত্রণালয়ে চিঠি দেন।

একই দিন ২২ শতক জমি বরাদ্দ চেয়ে ডিজিটাল সংযোগ স্থাপন(ই ডি সি) প্রকল্পের আওতায় জেলা পর্যায়ে  জয় ডি সেট সেন্টার স্থাপনের জন্য জমি বরাদ্দ চেয়ে চিঠি দেওয়া হয়। উভয় প্রকল্পের জন্য সরকারে খাস জমি বরাদ্দ চাওয়া হয়।

সূত্রটি আরও জানান, প্রকল্পগুলো অনুমোদনের জন্য ইতোপূর্বে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের মহাপরিচালক জি এস এম জাফরউল্লাহ্ এনডিসি এর সাথে জেলা প্রশাসক আলোচনা করেছেন। তাছাড়াও একই মৌজায় ২২ শতক জায়গার উপর জয় ডি-সেট সেন্টার নির্মাণের বিষয়েও আলোচনা হয়েছে।

ইতোমধ্যে প্রকল্পগুলো অনুমোদনের লক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের  প্রতিমন্ত্রীর সাথে কথা হয়েছে। এই প্রকল্পগুলো বাস্তবায়িত হলে বগুড়া জেলা ডিজিটাল প্রযুক্তিতে দক্ষ মানব সম্পদ তৈরীতে অবদান রাখতে পারবে।

বগুড়ার অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) নিলুফা ইয়াসমিন জানান, শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার ও জয় ডি-সেট সেন্টার স্থাপনের জন্য বগুড়া সদরের শিববাটি মৌজায় ১১৭ দাগে এক একর জায়গার উপর শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার এবং একই দাগে ২২ শতক জায়গার উপর জয় ডি-সেট সেন্টার স্থানের জন্য জমি বরাদ্দ চেয়ে চিঠি দেওয়া হয়েছে। এর পর আর কোন অগ্রগতি হয়নি।

তিনি জানান, জমি বরাদ্দ পেলে অন্য কাজ শুরু হবে। এদিকে গত ১৭ মার্চ রংপুরের পীরগঞ্জে জয় ডি সেট সেন্টারের নির্মাণ কাজের উদ্বোধন করা হলেও, বগুড়ায় কোন অগ্রগতি নাই। মূলত রাজনৈতিক তৎপরতার অভাবে বগুড়ায় এই প্রকল্পের কাজে  অগ্রগতি হয়নি বলে মত প্রকাশ করেছেন বগুড়ার বিশিষ্টজনেরা।

তাদের মতে এবার জেলা আওয়ামীলীগের সভাপতি, সাধারণ সম্পাদক উভয়েই সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তারা তৎপর হলে বগুড়ায় অনেক কিছু করা সম্ভব।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS