ভিডিও

জন্ম নিবন্ধনের হার শহরের তুলনায় গ্রামে ১০ শতাংশ বেশি

প্রকাশিত: এপ্রিল ০৩, ২০২৪, ১০:৫৮ রাত
আপডেট: এপ্রিল ০৩, ২০২৪, ১০:৫৮ রাত
আমাদেরকে ফলো করুন

নাসিমা সুলতানা ছুটু : ইমরান-তাহমিনা দম্পতির সন্তান তাহমিদ হাসান ও তানভীর হাসান। তাহমিদ বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার জিয়ানগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণিতে পড়ে। তানভীরও একই বিদ্যালয়ে শিশু শ্রেণিতে এই বছর ভর্তি হয়েছে। জিয়ানগর ইউনিয়নের খিদিরপাড়া গ্রামের বাসিন্দা ইমরান জানান, তার সন্তানদের স্কুলে ভর্তি করাতে গিয়ে জন্ম নিবন্ধন করতে হয়েছে। শুধু তাই নয়, সন্তানদের সঙ্গে তাদের মা তাহমিনারর জন্ম নিবন্ধন করতে হয়েছে।

কেননা তাহমিনা জাতীয় পরিচয়পত্র এখনও হয়নি এজন্য স্কুলে সন্তানদের মায়েরও জন্ম নিবন্ধনের প্রয়োজন পড়েছিল। কারণ জন্ম নিবন্ধন ছাড়া কোনভাবেই স্কুলে ভর্তি করানো যাবে না। তাই দ্রুত দুই সন্তানের সঙ্গে তাদের মায়েরও জন্ম নিবন্ধন করে নেন ইমরান।

সাড়ে চার বছরের আদিবাকে চলতি বছরের জানুয়ারিতে বগুড়া শহরের জলেশ^রীতলায় অবস্থিত একটি কিন্ডারগার্টেন স্কুলে প্লে শ্রেণিতে ভর্তি করে দেন আদিবার বাবা-মা। কিন্ত ওই প্রতিষ্ঠান থেকে জন্ম নিবন্ধন জমা দেওয়ার প্রয়োজন হয়নি বলে আদিবার জন্ম-নিবন্ধন এখনও করা হয়নি বলে জানান আদিবার মা। বগুড়া শহরের সূত্রাপুর এলাকার আদিবার বয়সীই আরেক শিশু রিনতিকে এই বছরের জানুয়ারিতে স্থানীয় একটি মাদ্রাসায় শিশু শ্রেণিতে ভর্তি করানো হয়। কিন্ত ভর্তির সময় জন্ম নিবন্ধনের জন্য তেমন চাপ না দেওয়ায় রিনতিরও জন্ম নিবন্ধন করা হয়নি বলে জানান রিনতির বাবা রাজিব।

শহরের চেয়ে গ্রামে জন্ম নিবন্ধনের হার বাড়ছে। উপরের ঘটনাগুলো থেকেই এটি বোঝা যায়। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিকস’র  গত দুই বছরের জরিপে এ তথ্যই উঠে এসেছে। ওই জরিপের তথ্য অনুযায়ী দেখা গেছে শহরের তুলনায় গ্রামে জন্ম নিবন্ধনের হার গড়ে ৩ শতাংশ বেশি। শুধু তাই নয়, পাঁচ বছরের শিশুদের জন্ম হারও শহরের তুলনায় গ্রামে প্রায় ১০ শতাংশ বেশি।

শুধু স্কুলে ভর্তি নয়, চাকরিতে নিয়োগ, পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্রসহ ১৯টি ক্ষেত্রে জন্ম সনদ আবশ্যক। যে কারণে বছরজুড়ে সিটি করপোরেশনের ওয়ার্ড, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ থেকে জন্ম সনদ নিতে ভিড় লেগে থাকে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এর তথ্যে দেখা গেছে, ২০২২ সালে দেশে জন্ম নিবন্ধনের হার ছিল ৬০ দশমিক ৪৫ শতাংশ। ২০২৩ সালে প্রায় ৩ শতাংশ বেড়ে তা দাঁড়ায় ৬৩ দশমিক ৩৬ শতাংশ। শহরাঞ্চলে ২০২২ সালে জন্ম নিবন্ধনের হার ছিল ৫৭ দশমিক ৪৬ শতাংশ গ্রামে প্রায় ৪ শতাংশ বেড়ে জন্ম নিবন্ধনের হার ছিল ৬১ দশমিক ৩৮ শতাংশ।

২০২৩ সালে শহর এলাকায় জন্ম নিবন্ধনের হার ছিল ৬১ দশমিক ৬৮ শতাংশ, পল্লী এলাকা বা গ্রামাঞ্চলে প্রায় ২ শতাংশ বেড়ে জন্ম নিবন্ধন হার ছিল ৬৩ দশমিক ৮৮ শতাংশ। বিবিএস’র তথ্য অনুযায়ী অপরদিকে ৫ বছরের নীচে শিশুদের জন্মহার ২০২২ সালে দেশে ছিল ৪৪ দশমিক ০৪ শতাংশ এবং ২০২৩ সালে প্রায় ৫ শতাংশ কমে তা দাঁড়ায় ৩৯ দশমিক ৬৬ শতাংশ। ৫ বছরের নীচে শিশুদের জন্মহার ২০২২ সালে শহরে ছিল ৩৬ দশমিক ৩৮ শতাংশ। ওই বছর পল্লী এলাকায় প্রায় ১০ শতাংশ বেড়ে জন্ম নিবন্ধন হার ছিল ৪৬ দশমিক ৩৪শতাংশ। ২০২৩ সালে শহর এলাকায় জন্ম নিবন্ধন হার ছিল ৩২ দশমিক ৪৮ শতাংশ এবং ওই বছর গ্রামাঞ্চলে জন্ম নিবন্ধনের হার ছিল ৪১ দশমিক ৭০ শতাংশ।

এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, বগুড়া শহরের তুলনায় উপজেলা পর্যায়ে জন্ম নিবন্ধন বেশি হয়েছে। বিশেষ করে গ্রামাঞ্চলে শিশুদের জন্ম নিবন্ধন হার শহরের তুলনায় অনেক বেশি। ২০২২ সাল থেকে ২০২৪ সালের মার্চ মাস পর্যন্ত বগুড়া সদর উপজেলায় ৫ বছরের নীচের শিশুদের জন্ম নিবন্ধন করা হয়েছে ৭ হাজার ৭৯৮জনের। অপরদিকে একই সময়ে সারিয়াকান্দিতে ৫ বছরের নীচে শিশুদের জন্ম নিবন্ধন হয়েছে ১৫ হাজার ৪১৯ জনের।

যা বগুড়া শহরের তুলনায় ৫১ দশমিক ২২ শতাংশ বেশি। অপরদিকে ২০২২ সাল থেকে ২০২৪ সালের মার্চ পর্যন্ত বগুড়া পৌরসভায় ৫ বছরের ঊর্ধ্বে বয়সীদের জন্ম নিবন্ধন হয়েছে ৯৭ হাজার ২৫৩ জনের। একই সময়ে সারিয়াকান্দিতে একই বয়সীদের জন্ম নিবন্ধন করা হয়েছে ৯৭ হাজার ৫১৭জনের। বগুড়া শহরের তুলনায় ২৬৪টি বেশি হয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS