ভিডিও

ঈদসাজের জন্য পছন্দের ডায়মন্ড কাটিং সেট ও গোল্ড প্লেটেড গহনা কিনতে ভিড় তরুণীরদের

প্রকাশিত: এপ্রিল ০৮, ২০২৪, ১১:০৩ রাত
আপডেট: এপ্রিল ০৮, ২০২৪, ১১:০৩ রাত
আমাদেরকে ফলো করুন

হাফিজা বিনা : আর মাত্র একদিন পরেই ঈদ। পছন্দের  জামা-শাড়ি কেনাকাটা শেষ। এখন সেই পোশাকের সাথে ম্যাচিং করে গহনা কেনার পালা। শেষ মুহূর্তে তাই মার্কেটের ছোটবড় সব কসমেটিকস এবং গহনার দোকানে ভিড় করছেন তরুণী ও নারীরা। দরদাম করে কিনছেন পছন্দের কাক্ষিত গহনা। এবারের ঈদে নারী ও তরুণীরা কিনছেন ডায়মন্ড কাটিং সেট ও গোল্ড প্লেটেড এর গহনা।

কথায় আছে নারীর সাজের পূর্ণতা আসে গহনায়। আজ থেকে ১০ বছর আগেও ঈদের সময় নারীরা স্বর্ণের গহনা বানিয়ে নিতেন। কিন্তু সময়ের পালাক্রমে স্বর্ণের গহনা এখন মধ্যবিত্ব ও নিম্নবিত্ত মানুষের নাগালের বাইরে চলে গেছে। বিভিন্ন উৎসবে  স্বর্ণের গহনার কথা আর চিনআতাতেও নিতে পারেন না তারা। তাহলে কী  উৎসব আমেজে এই নারী ও তরুণীরা গহনা দিয়ে সাজবেন না। তাই কী হয়?

স্বর্ণের আদলে  ও বিভিন্ন মেটাল  ও পাথর দিয়ে তৈরি গহনা এখন নারীদের প্রথম পছন্দ। বগুড়ার নিউ মার্কেট, রানা প্লাজা, হকার্স মার্কেট, জলেশ্বরীতলা এলাকায় ঘুরে দেখা গেছে প্রায় প্রতিটি দোকানে ও শোরুমে  তরুণীরা ও নারীরা ভিড় করে কেনাকাটা করছেন। কেউ নিজের জন্য, আবার কেউ প্রিয়জনের জন্য কিনছেন স্বর্ণ ও ইমিটেশনের গহনাসহ বাহারি সব প্রসাধনী।

ঈদের দিন নতুন পোশাকের সঙ্গে মিলিয়ে গহনা পরে অনেকের মধ্যে অনন্যা হয়ে ওঠার চেষ্টা চলছে সর্বত্র। দোকানগুলোতে হালকা ও ভারী দুই ধরণের গহনাই বিক্রি হচ্ছে। স্বর্ণ, গোল্ড প্লেটেড ও বিভিন্ন ধরণের পাথরের তৈরি ইমিটেশনের গহনা বেশি কিনছেন। এরই মধ্যে সাধ এবং সাধ্যের মধ্যে তারা কেনাকাটা করছেন।  অন্যদিকে মধ্যবিত্ত ও নিম্নবিত্ত মানুষের জন্য মাকের্টের একদরে যা কিনবেন তা ৩০ থেকে ৪০ টাকায় প্রতিপিস সাজের জিনিস পাওয়া যাচ্ছে।

সেখানেও ভিড় করছেন তরুণীরা। এসব দোকানে ৩০ টাকা থেকে ১৫০ টাকার মধ্যে গহনা ও কসমেটিকস পাওয়া যাচ্ছে। গত দুইদিন হলো মেয়ের জন্য পছন্দের কানের দুল এবং তার সাথে অন্যান্য গহনা কিনতে এ দোকান ও দোকান ঘুরছিলেন জামিলনগরের গৃহবধূ তানজিনা।

পছন্দ হচ্ছিল না। পরে মেয়ের জন্য পাকিস্তানি ড্রেসের সঙ্গে ম্যাচ করে  এডি ডায়মন্ড কাটিং এর  কানের দুল, হাতের চুড়ি ও টিকলি কিনে নেন। বগুড়া নিউমার্কেটের রাব্বি কসমেটিকস ইমিটেশন এন্ড পার্লার এর স্বত্তাধিকারী মোঃ ফজলে রাব্বী জানান, রমজানের সারা মাস  কসমেটিকস ও ইমিটেশনের গহনার দোকানে তেমন একটা ভিড় থাকে না।

ঈদের কেনাকাটার শেষ সময়ে এসে পোশাক কেনার পর তার সাথে মিলিয়ে গহনা কিনছেন। তিনি আরও জানান, উৎসবের কথা মাথায় রেখে এবার গহনাগুলো আমদানি করেছেন দুবাই, ভারত, চীন, কোরিয়া, থাইল্যান্ড থেকে। ঈদে এবার চলছে  রাজয়ারী গোল্ড প্লেটিংয়ের  মধ্যে মালা, চুড়ি, দুল, কোমরের বিচা, লকেট সেট, সীতাহার, পায়েল, নাকবালি, আংটি।

এডি ডায়মন্ড কাটিং জুয়েলারি মধ্যে সিলবার প্লেটিং এর চাহিদা সবচেয়ে বেশি। এছাড়াও সুলতানি জুয়েলারি,কুন্দন এর সেট, রোজগোল্ড এর জুয়েলারী, সিলভার কপারের জুয়েলারিগুলো তরুণীরা তাদের পছন্দের তালিকায় সবার ওপরে রেখেছেন বেশি।

এবারের ঈদ গ্রীস্মের খরতাপের মধ্যে। আর তাই সচেতন নারীরা পরিবেশ ও প্রকৃতির কথা মাথায় রেখে  পোশাক কিনেছেন। আর প্রসাধনীর ব্যাপারে  এখন তো সারাবিশ্বে জনপ্রিয়  ‘নো মেকআপ- মেকআপ লুক’। বাংলাদেশের নারীরাও সেদিকেই ঝুঁকছেন।

সাজের এই ধারায় মেকআপ করার পরও মনে হবে না কোন মেকআপ করা হয়েছে। এখন নারীরা আর পার্টি মেকআপ করার জন্য পার্লারে ভিড় করছে না তারা এখন নিজেরা পার্টি মেকআপ সামগ্রী কিনে নিচ্ছেন  মার্কেট থেকে। অবশ্য তার জন্য তাদের গুনতে হচ্ছে  বেশ কিছু টাকাও।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS