ভিডিও

সহসাই রক্ষা পাওয়া যাবে না ভ্যাপসা গরম থেকে

এক পশলা বৃষ্টির হাত ধরে এলো বর্ষা

প্রকাশিত: জুন ১৪, ২০২৪, ০৭:৪১ বিকাল
আপডেট: জুন ১৫, ২০২৪, ১২:৪৯ রাত
আমাদেরকে ফলো করুন

হাফিজা বিনা : স্বাভাবিক নিয়মে এত দিনে বর্ষা চলে আসার কথা। কিন্তু দুর্বল মৌসুমী বায়ুর কারণে বর্ষা আসতে দেরি করেছে। কিছুদিন হলো আকাশ জুড়ে মেঘ ও ভ্যাপসা গরমের জেরে সাতসকাল থেকে সবাই ঘেমেনেয়ে একাকার। ফ্যান ছাড়া দু’পা চলতে না চলতেই দরদর করে ঘাম হচ্ছে। প্রায় দেড় মাস ব্যাপী তীব্র গরমে অস্বস্তিকর হয়ে উঠেছিল জনজীবন।

এমন যখন অবস্থা বগুড়ায় তখন শেষ জৈষ্ঠ্যের সকালে ঝড়ল বৃষ্টি। যেন পঞ্জিকা মেনেই আষাঢ় মাস শুরু হলো। কড়া রোদের তীব্রতা শেষে আজ শুক্রবার (১৪ জুন) সকালে আকাশে কালো মেঘের আনাগোনা। এরপর নামল বৃষ্টি। আবহাওয়া অফিসের হিসেব মতে সকালে ৪ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে বগুড়ায়। বৃষ্টির পর দিনভর প্রকৃতিতে বৃষ্টির আবহ ছিল।

পরে রাত ৯টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত অবশ্য আর বৃষ্টি হয়নি। এর থেকে গত কয়েকদিনের ভ্যাপসা গরমে নাকাল অবস্থা থেকে খানিকটা স্বস্তি মেলে। আবহাওয়া অফিসের পূর্বাভাস আগামী কয়েকদিন থেমে থেমে বৃষ্টির সম্ভাবনা আছে। একই সঙ্গে গরমও থাকবে।

আজ পহেলা আষাঢ়। গ্রীস্মের টানা দাবদাহ ও কয়েকদিনের ভ্যপসা গরমের মধ্যে এক পশলা বৃষ্টির হাত ধরে শুরু হলো বর্ষাকাল। আষাঢ় ও শ্রাবণে বর্ষা বৃষ্টি কদম ফুল মিলে মিশে একাকার হয়ে যায়। কিন্তু এবার দেখা যাচ্ছে ভিন্ন ছবি। যথাসময়ে বর্ষা ঋতু শুরু হয়েছে, কিন্তু বর্ষার যে বৃষ্টি তার দেখা নেই। মেঘলা আকাশে ভ্যাপসা গরমে এখনও মানুষের নাভিশ্বাস।

তাপমাত্রা যতটা না দেখায়, গরমের বোধ তার চেয়ে ন্যূনতম ৪ থেকে ৬ ডিগ্রি বেশি অনুভূত হচ্ছে। কখনও কখনও মরুর দেশের মতই গরম পড়ছে এই সবুজ দেশে। মেঘ-বাদলার দিনে চলছে ঝুম বৃষ্টির বদলে ভ্যাপসা গরমে গা ঘেমে ভিজে যাচ্ছে মুহূর্মুহূ। আসল বর্ষাকে খুঁজে পাওয়া যাচ্ছে না কোথাও। তবে বর্ষার ঝুম বৃষ্টির জন্য বগুড়াবাসীকে আরও কয়েক দিন অপেক্ষা করতে হবে জানিয়েছে আবহাওয়া অফিস।

গতকাল বৃহস্পতিবার বগুড়ায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ২ ডিগ্রী  সেলসিয়াস। তাপমাত্রা গত দিনের চেয়ে কমলেও আর্দ্রতা আরও বেড়েছিল। আজ শুক্রবার (১৪ জুন) বৃষ্টির পর তাপমাত্রা নেমে আসে ৩০ ডিগ্রীতে। আর্দ্রতাও কমে কিছুটা স্বস্তি মেলে। তবে এ অবস্থায় গ্রীষ্মের দাবদাহ শেষে আষাঢ়ের বর্ষা তার রূপের চ্ছটায় তপ্ত প্রকৃতিকে পুরোপরি ঠান্ডা করে তুলতে পারছে না।

বগুড়া আবহাওয়া অফিস সূত্র জানান,  মৌসুমী বায়ু দেশের মধ্যে ঢুকে পড়েছে। এখন যেহেতু বর্ষাকাল এখন বৃষ্টিপাত হবে। তবে বগুড়ায় বর্ষার ঝুম বৃষ্টির জন্য একটু অপেক্ষা করতে হবে। আজ শুক্রবার (১৪ জুন) বগুড়ার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০ দশমিক  ২ সেলসিয়াস। গত শুক্রবার ছিল ৩৪ ডিগ্রী সেলসিয়াস।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS