ভিডিও

দেশে নতুন আতঙ্কের নাম রাসেলস ভাইপার! 

প্রকাশিত: জুন ২০, ২০২৪, ০৫:৪২ বিকাল
আপডেট: জুন ২১, ২০২৪, ১২:৩৭ রাত
আমাদেরকে ফলো করুন

দেশে এখন এক নতুন আতঙ্কের সৃষ্টি হয়েছে। বিষয়টি আবার কিছুটা ধোঁয়াশাও বটে। নতুন করে দেখা দিয়েছে এক বিষধর সাপ। অনেকের ধারণা বন্যার কারনে এই বিষধর সাপের আগমন ঘটেছে। বিষধর এই সাপটির দেখা মিলছে দেশের বিভিন্ন অঞ্চলে।
সাপটির ছোবলে চলতি বছর এরই মধ্যে মৃত্যুবরণ করেছে অন্তত ১০ জন, যাদের অধিকাংশই কৃষক এবং জেলে।

গবেষকদের মতে, বর্ষার সময় সাপ ডাঙ্গায় বা শুকনো জায়গায় বসবাস করে বা করতে চায়। বর্ষায় চারদিকে পানি থাকায় বিষধর সাপও শুষ্ক ও উঁচুস্থানের সন্ধানে মানুষের ঘরে ঢুকে পড়ে।


এ ছাড়া রাস্তা, জমির আইল, কবরস্থান, কাঠের স্তূপ, খড়ের গাদাসহ যেকোনো জায়গায়ই সাপ আসতে পারে। অবস্থানের সময় মানুষকে দেখলে সাপ ভয় পেয়ে মানুষকে কামড় দেয়। সাপের দংশনের ঘটনা গ্রামাঞ্চলে বা কৃষিসংশ্লিষ্ট এলাকায় বেশি হয়।

দেশে একসময় বিলুপ্ত বলা হলেও দেশজুড়ে এখন চিন্তার কারণ হয়ে উঠেছে রাসেলস ভাইপার।


বরেন্দ্র অঞ্চলের বাসিন্দা হলেও সাপটির রাজত্ব এখন দেশের অন্তত ২৫টি জেলায়। বিষধর এই সাপটি পৌঁছে গেছে চাঁদপুর, বরিশাল, পটুয়াখালী পর্যন্ত। সবচেয়ে বেশি আনাগোনা মানিকগঞ্জ, ফরিদপুর, শরীয়তপুরসহ পদ্মা, মেঘনা ও যমুনার অববাহিকায়রাজধানী ঢাকার পাশের জেলা মানিকগঞ্জে রাসেলস ভাইপারের কামড়ে গত তিন মাসে মারা গেছে পাঁচজন।
বিষধর সাপ হিসেবে পৃথিবীতে রাসেলস ভাইপারের অবস্থান পঞ্চম হলেও হিংস্রতা এবং আক্রমণের দিক থেকে এর অবস্থান প্রথম। আক্রমণের ক্ষেত্রে এই সাপ এতটাই ক্ষিপ্র যে ১ সেকেন্ডের ১৬ ভাগের ১ ভাগ সময়ে কামড়ের সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন করতে পারে।

বিষধর সাপের দংশনের পর দ্রুত ওষুধ বা অ্যান্টিভেনম প্রয়োগের মাধ্যমে মৃত্যু ঠেকানো সম্ভব। অ্যান্টিভেনম পাওয়া যায় সরকারি হাসপাতালগুলোতে। 

অনেকেই সাপের কামড়ের শিকার হয়ে ওঝার শরণাপন্ন হন। তবে এতে বিশেষ কোনো লাভ হয় না, বরং ক্ষতিই বেশি হয়। সাপের কামড়ের শিকার হলে ওঝার কাছে যাওয়া যাবে না বলে পরামর্শ দিয়ে অধিদপ্তরের বন্য প্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা ফা-তু-জো খালেক মিলা (জোহরা মিলা) বলেছেন, সাপ কামড়ালে ওঝার কাছে না গিয়ে দ্রুত নিকটস্থ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, জেলা সদর হাসপাতাল বা মেডিক্যাল কলেজ হাসপাতালে যেতে হবে এবং চিকিৎসকের পরামর্শে নির্দিষ্ট অ্যান্টিভেনম প্রয়োগ করতে হবে।

এ ক্ষেত্রে সম্ভব হলে যে সাপ দংশন করেছে, তা চিহ্নিত করার জন্য সেই সাপের ছবি তুলে স্থানীয় বন কর্মকর্তা ও চিকিৎসককে দেখানোর পরামর্শও দেন তিনি।


 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS