ভিডিও

মেসির পর্যায়ে পৌঁছা সম্ভব না : ইয়ামাল

প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২৪, ০৪:১০ দুপুর
আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২৪, ০৪:১০ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক : ইতিহাসের সেরা ফুটবলারের সঙ্গে তুলনাটা ভীষণ উপভোগ করেন লামিনে ইয়ামাল। এই টিনএজ বয়সে লিওনেল মেসির সঙ্গে একই বন্ধনীতে বাঁধা পড়তে কার না ভালো লাগে! তবে বিষয়টি উপভোগ করলেও নিজের মতোই হতে চান স্প্যানিশ এই সেনসেশন। মেসির সঙ্গে তুলনাটা তিনি অন্যায্য মনে করেন। কারণ, মেসির পর্যায়ে পৌঁছা তার মতে সম্ভব নয়।

সংস্কারের পর নতুন সাজে সজ্জিত ন্যু ক্যাম্পে ‘ফিনালেসিমা’ আয়োজন করতে চায় বার্সেলোনা। দুই মহাদেশের দুই সেরা মুখোমুখি হয় এই টুর্নামেন্টে। বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা কয়েক দিন আগে কোপা আমেরিকা জিতে লাতিনের সেরা হয়েছে। আর স্পেন হয়েছে ইউরো চ্যাম্পিয়ন। তাই ফিনালেসিমাতে ইতিহাসের অন্যতম সেরার সঙ্গে দেখা হয়ে যেতে পারে বিশ্ব ফুটবলের নয়া সেনসেশন ইয়ামালের। ২০২৬ সালের মার্চে হতে পারে ম্যাচটি। তিন বছর আগে চোখের জলে বার্সা থেকে বিদায় নেওয়া মেসির জন্যই ন্যু ক্যাম্পে ম্যাচটি আয়োজন করতে চায় কাতালানরা। সংস্কারের পর ১ লাখ ৫ হাজার ধারণক্ষমতার ন্যু ক্যাম্পে মেসিকে অভ্যর্থনা দিতে চায় তারা। এ ম্যাচ ঘিরেই মেসির সঙ্গে ইয়ামালের তুলনা হচ্ছে। এর পেছনে কিছু কারণও রয়েছে। মেসির মতো ইয়ামালও বার্সার একাডেমি ‘লা মাসিয়া’য় বেড়ে উঠেছেন। তার মাঝেও ইতিহাসের অন্যতম সেরার সম্ভাবনা দেখেন বোদ্ধারা। এই বয়সে ইয়ামালের অর্জনও কম নয়। মাত্র ১৫ বছর বয়সে বার্সার হয়ে অভিষেক হয়েছে তার। তার চেয়ে কম বয়সে স্পেনে সর্বোচ্চ পর্যায়ে অভিষেক হয়েছে মাত্র চারজনের। গত অক্টোবরে গ্রানাডার বিপক্ষে গোল করে লা লিগার ইতিহাসে সর্বকনিষ্ঠ গোলদাতা হয়েছেন। স্পেনকে ২০২৪ ইউরো জিতিয়ে ইয়ামাল নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গেছেন। টুর্নামেন্টের উদীয়মান তারকার পুরস্কার পেয়েছেন, ইউরোর সবচেয়ে কম বয়সী খেলোয়াড় ও গোলদাতা হয়েছেন। তাঁর দারুণ ড্রিবলিং, বাঁ পায়ের দুর্দান্ত স্কিল, অসাধারণ শুটিং, নিখুঁত পাসিংয়ে পুরো ফুটবল বিশ্ব মুগ্ধ। যে কারণে মেসির সঙ্গে তাঁর তুলনা টানা হচ্ছে।

মেসির সঙ্গে তুলনা নিয়ে সম্প্রতি স্প্যানিশ টিভি চ্যানেল ‘আন্তেনা ত্রি’তে ইয়ামাল বলেন, ‘তারা (মানুষ) আমাকে ইতিহাসের সেরা ফুটবলারের সঙ্গে তুলনা করে, আমার ভালোই লাগে। তবে আমি নিজের মতো হতে চাই। আর মেসির পর্যায়ে পৌঁছা অসম্ভব।’ ইয়ামাল আরও বেশি আলোচনায় আসেন ছয় মাস বয়সে মেসির সঙ্গে তোলা তার কিছু ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর। বিষয়টি নিয়ে একটু মজাও করেন ১৭ বছর বয়সী এ স্প্যানিশ উইঙ্গার, ‘তিনি (মেসি) তার কিছু ক্ষমতা আমাকে দিয়েছেন। আমার এখনও অনেক কিছু দেওয়ার আছে।’ বার্সেলোনায় পুরো ক্যারিয়ার কাটাতে চান বলেও জানান ইয়ামাল, ‘আশা করি, কখনোই আমাকে এই ক্লাব ছেড়ে চলে যেতে হবে না। আমি এই ক্লাবের কিংবদন্তি হতে চাই।’



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS