ভিডিও

আজ থেকে শুরু নতুন ফরম্যাটের চ্যাম্পিয়ন্স লিগ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৪, ০৩:১৯ দুপুর
আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০২৪, ০৩:১৯ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক : বিশ্বের অন্যতম সেরা ও মর্যাদাপূর্ণ ফুটবল প্রতিযোগিতার একটি উয়েফা চ্যাম্পিয়নস লিগ। ইউরোপের সেরা ক্লাবগুলোর মাঠে শ্রেষ্ঠত্ব প্রমাণের এই আসর নতুন মৌসুমে এবার ইতিহাসে প্রথমবারের মতো ৩২ দলের জায়গায় ৩৬ দল খেলবে। চলতি মৌসুমে এই আসরে নতুন ফরম্যাট চালু করা হয়েছে, যার লক্ষ্য আরও উত্তেজনাপূর্ণ ম্যাচ এবং ইউরোপের সেরা দলগুলোর মধ্যে আরও বেশি প্রতিদ্বন্দ্বিতা নিশ্চিত করা। 

আগের ফরম্যাটে টুর্নামেন্টটি আটটি গ্রুপে বিভক্ত ছিল, যেখানে প্রতিটি গ্রুপে চারটি দল থাকত এবং শীর্ষ দুটি দল নকআউট পর্যায়ে উঠত। তবে এই মৌসুমে, ‘লিগ পর্ব’ নামের নতুন একটি ধাপ যোগ করা হয়েছে। এখানে ৩৬টি দল আটটি ভিন্ন প্রতিপক্ষের সঙ্গে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে আটটি ম্যাচ খেলবে। এই লিগ পর্বে শীর্ষ আটটি দল সরাসরি রাউন্ড অব ১৬-এ কোয়ালিফাই করবে। ৯ থেকে ২৪ নম্বরে থাকা দলগুলো প্লে-অফ রাউন্ডে মুখোমুখি হবে, যেখানে তারা নকআউট পর্যায়ের বাকি আটটি স্থান পাওয়ার জন্য লড়বে। নতুন এই ফরম্যাটে ম্যাচের সংখ্যা ১২৫ থেকে বেড়ে ১৮৯ হয়েছে, যা সমর্থকদের জন্য আরও উত্তেজনাপূর্ণ মুহূর্ত উপহার দেবে।

উয়েফার লক্ষ্য এই নতুন ফরম্যাটের মাধ্যমে ইউরোপের সেরা দলগুলোর মধ্যে আরও বেশি প্রতিদ্বন্দ্বিতা এবং আকর্ষণীয় ম্যাচ নিশ্চিত করা। লিগ পর্বের শুরু থেকেই গুরুত্বপূর্ণ ম্যাচগুলো সারা বিশ্বে ফুটবলপ্রেমীদের আরও রোমাঞ্চিত করবে বলে আশা করা হচ্ছে। তবে ভক্তরা উত্তেজনার অপেক্ষায় থাকলেও নতুন এই ফরম্যাটে বেশি বেশি ম্যাচ থাকায় খেলোয়াড়েরা অসন্তোষ জানিয়েছেন যার মধ্যে রয়েছে লিভারপুলের ব্রাজিলিয়ান গোলকিপার অ্যালিসন বেকার ও ম্যানচেস্টার সিটির সুইস ডিফেন্ডার ম্যানুয়েল আকান্জি। এই দুইজন ছাড়াও নতুন ফরম্যাটে বেশি বেশি ম্যাচ খেলায় অসুন্তষ্ট আরো অনেক ফুটবলারও।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS