ভিডিও

পরপারে দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি প্রোক্টর

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৪, ০৬:৪৭ বিকাল
আপডেট: ফেব্রুয়ারি ১৮, ২০২৪, ০৬:৪৭ বিকাল
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক : ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার নির্বাসন পরবর্তী যুগের প্রথম কোচ ছিলেন মাইক প্রোক্টর। তার আগে ছিলেন দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার। দুই ভূমিকাতেই তিনি ছিলেন অনন্য। ৭৭ বছর বয়সী প্রোটিয়া কিংবদন্তি মারা গেছেন শনিবার। তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে পরিবার।

প্রোক্টরের স্ত্রী মারিয়ানা দক্ষিণ আফ্রিকার ওয়েবসাইট নিউজ-২৪ কে বলেছেন, ‘সার্জারির সময় জটিলতা দেখা দিয়েছিল। নিবিড় পরিচর্যা কেন্দ্রে রাখা হলে সেখানে কার্ডিয়াক অ্যারেস্ট হয় তার। এর পর অচেতন হয়ে পড়লে দুর্ভাগ্যজনকভাবে আর জ্ঞান ফেরেনি।’

খেলোয়াড়ী জীবনে বল হাতে গতি তারকা ছিলেন তিনি। ব্যাট হাতেও ছিলেন মারকুটে। দেশের হয়ে সাতটি টেস্ট খেলা এই কিংবদন্তির ক্যারিয়ার থমকে যায় বর্ণবাদের কারণে দক্ষিণ আফ্রিকা নির্বাসনে চলে গেলে। এই নির্বাসন কাটিয়ে দক্ষিণ আফ্রিকা যখন ১৯৯১ সালে ফেরে, ততদিনে তিনি প্রোটিয়াদের কোচ! দায়িত্ব নিয়ে প্রোটিয়াদের পরবর্তী বছর নিয়ে যান সেমিফাইনালে।

পরে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের প্যানেলভুক্ত রেফারিও হয়েছেন তিনি। ছিলেন দক্ষিণ আফ্রিকার নির্বাচক কমিটির আহ্বায়ক। প্রোক্টর ৪০১টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। সেখানে ৩৬.০১ গড়ে তার রান ২১ হাজার ৯৩৬। ৪৮টি সেঞ্চুরির পাশাপাশি হাফসেঞ্চুরি ছিল ১০৯টি। বল হাতে নিয়েছেন ১ হাজার ৪১৭টি উইকেট।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS