ভিডিও

ব্যাটে বল লাগা-না লাগা নিয়ে যা বলছেন সৌম্য

প্রকাশিত: মার্চ ০৭, ২০২৪, ০৩:০৩ দুপুর
আপডেট: মার্চ ০৭, ২০২৪, ০৩:০৩ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক : গতকাল শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে সৌম্য সরকার রিভিউ নিয়ে যেভাবে বেঁচে গেলেন তা লঙ্কানদের বিপক্ষে সাম্প্রতিক অতীতের বিতর্ক আরও উসকে দিয়েছে। 

বাংলাদেশ-শ্রীলঙ্কা টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচের কথা। বাংলাদেশের ইনিংসের চতুর্থ ওভারে বল করতে এলেন বিনুরা ফার্নান্ডো। এই পেসারের ওভারের প্রথম বলটিই ছিল ব্যাক অফ দ্য লেন্থের। অতিরিক্ত লাফিয়ে ওঠা বলটিতে সজোরে পুল করেছিলেন সৌম্য সরকার। কিন্তু বল চলে যায় উইকেটকিপার কুশল মেন্ডিসের হাতে। তার আগে স্পষ্ট আওয়াজ শোনা যাওয়ায় কট বিহাইন্ডের আবেদন করে লঙ্কানরা। তাদের ডাকে সাড়া দেন আম্পায়ার গাজী সোহেলও।

আম্পায়ার আউট দিলে সঙ্গে সঙ্গে রিভিউ নেন সৌম্য সরকার। রিভিউয়ে আলট্রা এজে স্পষ্ট স্পাইক দেখা যাওয়ায় সাজঘরের পথে হাঁটা দিয়েছিলেন এই বাঁহাতি। কিন্তু টিভি আম্পায়ার মাসুদুর রহমান আলট্রা এজের সঙ্গে যখন ক্যামেরায় ধারণ করা টিভি ফুটেজ মিলিয়ে দেখেন, তখন স্পাইক ও ব্যাট-বলের অবস্থানের মধ্যে অসঙ্গতি দেখতে পান। একটি অ্যাঙ্গেল থেকে তিনি দেখেন যে, বল ব্যাট পেরিয়ে যাওয়ার বেশ পরে আলট্রা এজে স্পাইক দেখা দিচ্ছে। যা কখনোই সম্ভব নয়। ব্যাটে বল লাগার কারণে নয় বরং অন্য কারণে স্পাইক ধরা পড়েছে-এই সিদ্ধান্তে উপনীত হয়ে তিনি মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত বাতিল করে নটআউটের সিদ্ধান্ত দেন। টিভি আম্পায়ার মাসুদুর রহমানের এই সিদ্ধান্ত মেনে নিতে পারেননি লঙ্কানরা। মাঠেই আম্পায়ারকে ঘিরে ধরে ব্যাখ্যা জানতে চান তারা। বিষয়টি নিয়ে ম্যাচের মধ্যেই বেশ কয়েকবার উত্তেজনাও ছড়ায়। 

ম্যাচ শেষে এই ব্যাপারে মুখ খুলেছেন সৌম্য সরকার। জানিয়েছেন, ব্যাটে বল না লাগার ব্যাপারে নিশ্চিত ছিলেন বলেই অপর পাশে থাকা ব্যাটার লিটন দাসের সঙ্গে পরামর্শ না করেই রিভিউয়ের আবেদন জানিয়েছিলেন। একটি গণমাধ্যমকে ম্যাচ শেষে তিনি বলেন, ‘না আমি আত্মবিশ্বাসী ছিলাম আমার ব্যাটে লাগে নাই। বুঝতে পেরেছিলাম। যখনই আম্পায়ার আউট দিয়েছে আমি সরাসরি রিভিউ নিয়েছি কারণ আমি আত্মবিশ্বাসী ছিলাম যে আমার (ব্যাটে) লাগে নাই। হয়তবা কোনো একটা আওয়াজ আসছিল। হয়ত চেইন বা হেলমেট থেকে। ব্যাটের সাথে গ্যাপ ছিল। আমি যখন চলে আসছিলাম বড় পর্দায় দেখেছিলাম তো বুঝতে পারি নাই। আমি আত্মবিশ্বাসী ছিলাম দেখে লিটনের (দাস) কাছে জিজ্ঞেস না করে রিভিউ নেওয়া।’

ম্যাচে খুব বেশি ছন্দে না থাকলেও লিটন দাসের সঙ্গে দুর্দান্ত পার্টনারশিপ গড়ে টাইগারদের জন্য জয়ের পথটা সহজ করে দিয়েছেন সৌম্য। খেলেছেন ২২ বলে ২৬ রানের ইনিংস। সুযোগ পেয়েও ম্যাচটা শেষ করে আসতে না পারার আক্ষেপ অবশ্য আছে তার,  ‘যদি শেষ করে আসতে পারতাম বা আরও কিছুটা এগিয়ে দিয়ে আসতে পারতাম আরও ভালো লাগত। শুরুটা ভালো হয়েছিল। একটা ভুল হয়েছিল পরে যেন আর এটা না করি সেই চেষ্টা থাকবে।’

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS