ভিডিও

১৪ উইকেট নিয়েও মোস্তাফিজ পাচ্ছেন না পার্পল ক্যাপ

প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২৪, ০৪:১৮ দুপুর
আপডেট: এপ্রিল ৩০, ২০২৪, ০১:১০ রাত
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক : এবারের আইপিএলে এখন পর্যন্ত মোস্তাফিজুর রহমানের উইকেট সংখ্যা ১৪। এর চেয়ে বেশি উইকেট এখনো কেউ নিতে পারেননি। ১৪ উইকেটের মালিক অবশ্য একা মোস্তাফিজ নন, মুম্বাই ইন্ডিয়ানসের যশপ্রীত বুমরা আর পাঞ্জাব কিংসের হার্শাল প্যাটেলের সমান সংখ্যক উইকেট আছে।

যৌথভাবে সর্বোচ্চ উইকেটশিকারি তিনজন হলেও পার্পল ক্যাপ একটিই। আর সেটি এখন বুমরার মাথায়। বুমরার সমান উইকেট পেয়েও মোস্তাফিজ কেন পার্পল ক্যাপ পাননি? বুমরা ও হার্শালের চেয়ে ম্যাচ কম খেলেই মোস্তাফিজ তাদের সমান উইকেট নিয়েছেন। দুই ভারতীয় বোলারের যেখানে ১৪ উইকেট নিতে ৯ ম্যাচ খেলতে হয়েছে, মোস্তাফিজ ৮ ম্যাচেই তাদের ছুঁয়ে ফেলেছেন। তবু কেন মোস্তাফিজ পার্পল ক্যাপের মালিক নন?

আইপিএলে বোলারদের পার্পল ক্যাপ জেতার প্রধান মানদণ্ড উইকেট সংখ্যা। একাধিক বোলার সমানসংখ্যক উইকেট পেলে ম্যাচ বা স্ট্রাইক রেট দেখা হয় না। বিবেচনায় নেওয়া হয় ইকোনমি, অর্থাৎ ওভারপ্রতি কে কেমন রান দিয়েছেন। ঠিক এ জায়গাতেই বুমরার চেয়ে পিছিয়ে মোস্তাফিজ। মুম্বাইয়ের বুমরা এখন পর্যন্ত ৩৬ ওভার বল করে দিয়েছেন ২৩৯ রান, ওভারপ্রতি ৬.৬৩ করে। আর মোস্তাফিজ ৩০.২ ওভারে ২৯৬ রান দিয়েছেন ৯.৭৫ ইকোনমিতে। পাঞ্জাবের হার্শাল অবশ্য রান দিয়েছেন আরও বেশি হারে ওভারপ্রতি ১০.১৮ করে। সব মিলিয়ে পার্পল ক্যাপের লড়াইয়ে বুমরা এখন এক নম্বরে, মোস্তাফিজ দুই আর হার্শাল তিন নম্বরে। মজার বিষয় হচ্ছে এই হার্শালই ইকোনমির কারণে মৌসুমের পার্পল ক্যাপ খুইয়েছিলেন একবার।

আইপিএলে টুর্নামেন্ট চলাকালে সর্বোচ্চ উইকেটশিকারির মাথায় থাকে পার্পল ক্যাপ। আর ফাইনাল ম্যাচের পর যার উইকেট সবচেয়ে বেশি, তিনি হয়ে যান পার্পল ক্যাপের আসল জয়ী। ২০২১ আইপিএলে সর্বোচ্চ ৩২ উইকেট পেয়েছিলেন ডোয়াইন ব্রাভো ও হার্শাল। কিন্তু ইকোনমিতে পিছিয়ে থাকায় পুরো বছরের জন্য পার্পল ক্যাপ পাননি তিনি, চলে যায় ব্রাভোর মাথায়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS