ভিডিও

এ বছরেই বাংলাদেশের হয়ে খেলতে পারবেন হামজা

প্রকাশিত: মে ১৯, ২০২৪, ১১:৪৩ রাত
আপডেট: মে ২০, ২০২৪, ১২:৪২ রাত
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের হয়ে খেলতে চান ইংল্যান্ডের ক্লাব লেস্টার সিটিতে খেলা হামজা চৌধুরী। বাংলাদেশের হয়ে খেলতে এরইমধ্যে প্রক্রিয়া শুরু করে দিয়েছেন ইংল্যান্ডের বয়সভিত্তিক দলে খেলা এই ডিফেন্সিভ মিডফিল্ডার।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনও (বাফুফে) চেষ্টা চালিয়ে যাচ্ছে দ্রুত হামজাকে বাংলাদেশ জাতীয় দলে অন্তর্ভূক্ত করতে, যার ফল দেখা যেতে পারে চলতি বছরের মধ্যেই। সেপ্টেম্বরের ফিফা উইন্ডোতেই বাংলাদেশের জার্সিতে দেখা যেতে পারে হামজা চৌধুরীকে। সেপ্টেম্বরের উইন্ডো সামনে রেখে হামজাকে জাতীয় দলে অন্তর্ভূক্ত করতে কাজ শুরু করে দিয়েছে বাফুফে। আগামী জুনে বিশ্বকাপ বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ডের শেষ দুটি ম্যাচ খেলবে বাংলাদেশ।

৬ জুন ঘরের মাঠে বাংলাদেশের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। এরপর ১১ জুন কাতারে শেষ ম্যাচে প্রতিপক্ষ লেবানন। এই দুই ম্যাচে হামজাকে দলে পাওয়ার কোনো সম্ভাবনা নেই। ফিফার পরবর্তী আন্তর্জাতিক বিরতি আছে সেপ্টেম্বর মাসে। এখনও প্রতিপক্ষ ঠিক না হলেও, সে সময়ই জাতীয় দলে দেখা যেতে পারে লেস্টার সিটির তারকাকে।

শুধু হামজা চৌধুরীই নন, বাফুফের পরিকল্পনায় আছেন মোহামেডানের মালিয়ান ফরোয়ার্ড সোলেমান দিয়াবাতেও। ৩৩ বছর বয়সি মোহামেডানের অধিনায়ককেও বাংলাদেশ জাতীয় দলের হয়ে খেলানোর চিন্তাভাবনা অনেকদূর এগিয়েছে বলে জানা গেছে। লাল-সবুজের হয়ে খেলতে হামজা শুরু করেছেন বাংলাদেশের পাসপোর্ট নেয়ার প্রক্রিয়া। মঙ্গলবার (১৫ মে) লন্ডনে অবস্থিত বংলাদেশ হাইকমিশনে হামজা গিয়েছিলেন তার মা’কে নিয়ে। সেখানে বাংলাদেশি পাসপোর্টের জন্য আবেদন করেছেন ২৬ বছর বয়সি এই ফুটবলার। কাজ অনেকদূর এগিয়েছে। প্রয়োজনীয় দু’একটি কাগজ জমা দিলেই হামজা পেয়ে যাবেন কাঙ্খিত পাসপোর্ট।

লাল-সবুজের হয়ে খেলতে হলে জাতীয়তার সঙ্গে ফিফা থেকে ফেডারেশনও পরিবর্তন করতে হবে হামজা চৌধুরীকে। সব জটিলতা কাটিয়ে দ্রুতই বাংলাদেশের জাতীয় দলের জার্সি গায়ে মাঠ মাতাবেন এই ডিফেন্সিভ মিডফিল্ডার। হামজার দল লেস্টার সিটি চলতি মৌসুমে ইংলিশ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতে প্রিমিয়ার লিগে ফিরে আসা নিশ্চিত করেছে। মূলত ডিফেন্সিভ মিডফিল্ডার হলেও সেন্টার ব্যাক কিংবা ফুলব্যাক হিসেবে খেলতেও পারদর্শী তিনি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS