ভিডিও

২০২৪ কোপা আমেরিকায় থাকছে 'গোলাপী কার্ড'

প্রকাশিত: মে ২২, ২০২৪, ০৭:৩৬ বিকাল
আপডেট: মে ২২, ২০২৪, ০৭:৩৬ বিকাল
আমাদেরকে ফলো করুন

আগামী ২১ জুন পর্দা উঠবে কোপা আমেরিকার ৪৮তম আসরের। এই আসরে ল্যাটিন আমেরিকা ছাড়াও উত্তর আমেরিকার ছয়টি দেশ অংশ নিচ্ছে। ২০২৬ বিশ্বকাপকে সামনে রেখেই এমন সিদ্ধান্ত নিয়েছে কনমেবল। এরই মধ্যে দল ঘোষণা করেছে বেশকিছু দল।

 

এই আসরকে সামনে রেখে নতুন নিয়মের অনুমোদন দিয়েছে দক্ষিণ আমেরিকান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। আসছে কোপায় কনকাশন বদলির নিয়ম চালু করেছে কনমেবল। আর এই নিয়মের ব্যবহারের জন্য রেফারিদের কাছে থাকবে গোলাপী কার্ড।

মঙ্গলবার (২১ মে) কনমেবল তাদের অফিসিয়াল এক বিবৃতিতে জানায়, কোপা আমেরিকার পর তাদের অন্যান্য টুর্নামেন্টেও কার্যকর হবে কনকাশন বদলির নিয়ম। আর এই নিয়মের ব্যবহারের জন্য রেফারিদের কাছে থাকবে গোলাপী কার্ড। নতুন নিয়মে খেলোয়াড় প্রতিস্থাপনে আর্টিকেল ৯৬ অনু্যায়ী সন্দেহজনক মাথার আঘাতের ক্ষেত্রে এটি নতুন নিয়ম হিসেবে কার্যকর হবে।

জানা যায়, ম্যাচে পাঁচ জন বদলির নিয়ম থাকলেও কোনো ফুটবলার মাথায় আঘাত পেলে ষষ্ঠ বদলি নামানো যাবে। এক্ষেত্রে ক্র্যানিওএনসেফালিক ট্রমা এবং কনকাশনের জন্য প্রযোজ্য হবে এটি। তবে রেফারি বা চতুর্থ অফিসিয়ালকে অবহিত করতে হবে এবং একটি গোলাপী কার্ড ব্যবহার করা হবে।

২০২৪ কোপা আমেরিকার গ্রুপ পর্ব-

এ: আর্জেন্টিনা, পেরু, চিলি, কানাডা।

বি: মেক্সিকো, ইকুয়েডর, ভেনেজুয়েলা, জ্যামাইকা।

সি: যুক্তরাষ্ট্র, উরুগুয়ে, পানামা, বলিভিয়া।

ডি: ব্রাজিল, কলম্বিয়া, প্যারাগুয়ে, কোস্টারিকা।

উল্লেখ্য, ফুটবলারদের মাথায় আঘাতের বেশ কিছু ঘটনার পর ফুটবলে কনকাশন বদলি ব্যবহারের আহ্বান জানায় কয়েকটি দাতব্য সংস্থা। তবে নিয়মটি বাস্তবায়নের ভার প্রতিটি প্রতিযোগিতার আয়োজকদের ওপর ছেড়ে দিয়েছে তারা। এক্ষেত্রে উয়েফা, কনমেবল কিংবা এএফসি নিজেদের সুবিধামত সময়ে নিয়মটির ব্যবহার শুরু করতে পারবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS