ভিডিও

কোপা আমেরিকায় প্রথমবারের মতো নারী রেফারি

প্রকাশিত: মে ২৫, ২০২৪, ০৩:৩৮ দুপুর
আপডেট: মে ২৫, ২০২৪, ০৩:৩৮ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক : ১৯১৬ সালে যাত্রা শুরু করে এবার ২০ জুন যুক্তরাষ্ট্রে পর্দা উঠবে প্রাচীনতম কোপা আমেরিকার ৪৮তম আসরের। দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের এই প্রতিযোগিতায় এবারই প্রথমবারের মতো দেখা যাবে নারী অফিশিয়ালদের। যুক্তরাষ্ট্রের মারিয়া ভিক্টোরিয়া পেনসো ও ব্রাজিলের এদিনা আলভেজ এবার কোপা আমেরিকায় রেফারির দায়িত্ব পালন করবেন।

পেনসো ২০২৩ নারী বিশ্বকাপ ফাইনালে রেফারির দায়িত্ব পালন করেন। এদিনা আলভেজ ২০১৯ ও ২০২৩ নারী বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করেছেন। ২০২১ সালের ৭ ফেব্রুয়ারিতে ছেলেদের সিনিয়র ফিফা টুর্নামেন্টে প্রথম নারী হিসেবে ম্যাচ পরিচালনা করেন আলভেজ। পরের মাসে প্রথম নারী রেফারি হিসেবে ছেলেদের ‘ডার্বি’ (করিন্থিয়ান্স-পালমেইরাস) ম্যাচও পরিচালনা করেন তিনি। এই দুজনের সঙ্গে এবার কোপা আমেরিকায় সহকারী রেফারি হিসেবেও দেখা যাবে আরও পাঁচ নারীকে ব্রাজিলের নেউজা, কলম্বিয়ার মেরি ব্লাঙ্কো, ভেনেজুয়েলার মিগদালিয়া রদ্রিগেজ এবং যুক্তরাষ্ট্রের ব্রুক মায়ো ও ক্যাথরিন নেসবিট। ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) হিসেবেও একজন নারীকে দেখা যাবে। নিকারাগুয়ার তাতিয়ানা গুজমান পেয়েছেন এই দায়িত্ব।

নারী-পুরুষ মিলিয়ে মোট ১০১ জন রেফারির তালিকা প্রকাশ করেছে কনমেবল, যারা এবার কোপা আমেরিকায় কাজ করবেন। ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা ও কনমেবলের মধ্যে চুক্তির অংশ হিসেবে ইউরোপ থেকে এবার কোপা আমেরিকায় অফিশিয়াল হিসেবে দেখা যাবে ইতালিয়ান রেফারি মরিসিও মারিয়ানি, দানিয়েলে বৃন্দোনি ও আলবার্ট টেগোনিকে (সহকারী)। এ ছাড়া ইতালির মার্কো দেল বেয়ো ও আলেহান্দ্রো দি পাওলোকেও (সহকারী) কোপা আমেরিকার অফিশিয়াল হিসেবে দেখা যাবে। 

২০২৪ কোপা আমেরিকায় রেফারিদের তালিকা গতকাল প্রকাশ করেছে দক্ষিণ আমেরিকা মহাদেশের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা (কনমেবল)। নারী অফিশিয়ালদের অন্তর্ভুক্তি নিয়ে কনমেবলের বিবৃতিতে বলা হয়, ‘বিভিন্ন ফুটবল টুর্নামেন্টে ভারসাম্য নিয়ে আসতে মাঠ ও মাঠের বাইরে নারীদের আরও উন্নতি ও পেশাদার বানাতে ২০১৬ সাল থেকেই প্রতিশ্রুতিবদ্ধ কনমেবল।’ কনমেবলের বিবৃতিতে আরও বলা হয়, ‘মহাদেশীয় এই টুর্নামেন্টের জন্য ১০১ জন রেফারিকে ডাকা হয়েছে, সেখানে এই প্রথমবারের মতো নারীদের অন্তর্ভুক্তির ব্যাপারটি লক্ষণীয়। কৌশলগত বিনিময় চুক্তির অংশ হিসেবে রেফারিরা কনমেবল এবং উয়েফা, কনকাক্যাফ এখানে অতিথি।’



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS