ভিডিও

লেভারকুসেনের পর সৌদির আল-হিলাল

প্রকাশিত: মে ২৮, ২০২৪, ০১:১৮ দুপুর
আপডেট: মে ২৮, ২০২৪, ০১:৫২ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক : চলতি মৌসুমে অবিস্মরণীয় রেকর্ড গড়েছে বেয়ার লেভারকুসেন। জার্মানির বুন্দেসলিগায় কোনো ম্যাচ না হেরেই চ্যাম্পিয়ন হয়েছে লেভারকুসেন। লেভারকুসেনের মতোই কোনো ম্যাচ না হেরে লিগ জিতেছে সৌদি আরবের ক্লাব আল হিলাল।

আগেই সৌদি প্রো লিগের শিরোপা নিজেদের করে নিয়েছিল আল হিলাল। তাদের সামনে অনন্য একটা রেকর্ড অবশ্য হাতছানি দিচ্ছিল। কোনো ম্যাচ না হেরে তথা অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার সেই সুযোগ লুফে নিয়েছে পর্তুগিজ কোচ জর্জে জেসুসের দল। লিগের শেষ ম্যাচে আল ওয়াহেদাকে হারিয়ে দিয়েছে আল হিলাল।

সোমবার (২৭ মে) কিং আব্দুল আজিজ স্টেডিয়ামে আল ওয়াহেদাকে ২-১ গোলে হারায় আল হিলাল। মোহামেদ কানো ও আলেক্সান্দার মিত্রোভিচ আল হিলালের পক্ষে গোল দুটি করেন। আল ওয়াহেদার পক্ষে একটি গোল শোধ করেন ইয়াহিয়া আল নাজেই। আল হিলাল চলতি মৌসুমে দলে ভিড়িয়েছিল ফুটবল বিশ্বের অন্যতম মহাতারকা নেইমার জুনিয়রকে। তবে ইনজুরির কারণে বলতে গেলে গোটা মৌসুম ব্রাজিলিয়ান তারকাকে ছাড়াই খেলেতে হয়েছে তাদের। আলেক্সান্দার মিত্রোভিচ, ম্যালকম, মিলানকোভিচ স্যাভিচ, সালেম আল দাওসারিরা বুঝতেই দেননি নেইমারের অভাব। আর এর পেছনে অনেকটাই ক্রেডিট অভিজ্ঞ কোচ জর্জে জেসুসের। দলটাকে এক সুতোয় বেঁধে দারুণভাবে পরিচালনা করেছেন তিনি।

বেনফিকা, স্পোর্টিং সিপি, ফেনেরবাচে, ফ্লামেঙ্গোর মতো  ক্লাবকে কোচিং করানোর অভিজ্ঞতাসম্পন্ন জেসুস চলতি মৌসুমে সবাইকে টেক্কা দিয়েছেন। তার দল সৌদি লিগে ছিল অপ্রতিরোধ্য। এই মৌসুমে লিগের ৩৪ ম্যাচের মধ্যে ৩১ ম্যাচেই জয় পেয়েছে আল হিলাল। ড্র করেছে বাকি তিন ম্যাচে। হার নেই একটিও। সর্বশেষ ৫৬ ম্যাচে মাত্র ১টি ম্যাচেই হেরেছে তার দল। এই মৌসুমে আল হিলালের মুখোমুখি হয়ে কোনো ম্যাচই জিততে পারেনি লিগের সর্বোচ্চ গোলদাতা ক্রিস্টিয়ানো রোনালদোর আল নাসর। এই ম্যাচগুলোর কোনটিতেই রোনালদোকে জ্বলে উঠতে দেয়নি জেসুসের কৌশল।

আল হিলাল দারুণ আধিপত্য দেখিয়েছে সৌদি লিগে। এই মৌসুমে ১০১টি গোল করেছে আল হিলাল। যার বিপরীতে গোল খেয়েছে মাত্র ২৩টি। দ্বিতীয় স্থানে থাকা আল নাসর গোল করায় ভালোই পাল্লা দিলেও গোল হজমে হিলালের চেয়ে অনেক এগিয়ে। রোনালদোর দল ১০০ গোল করলেও গোল খেয়েছে ৪২টি। আল হিলালের চেয়ে পাক্কা ১৯টি গোল বেশি হজম করেছে তারা।এদিকে এশিয়ার চ্যাম্পিয়ন্স লিগেও কোয়ার্টার ফাইনালে পা দিয়ে রেখেছে আল হিলাল। শেষ ষোলোয় প্রতিপক্ষ সেপাহানকে দুই লেগ মিলিয়ে ৬-২ গোলে হারিয়েছে তারা। শিরোপা জেতার সুযোগ আছে আরও। আগামী ৩১ মে রাতে কিংস কাপের ফাইনালে আল নাসরের মুখোমুখি হবে আল হিলাল। 

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS