ভিডিও

চ্যাম্পিয়ন হয়ে যত টাকা পেল ভারত?

প্রকাশিত: জুন ৩০, ২০২৪, ০৩:১৯ দুপুর
আপডেট: জুলাই ০১, ২০২৪, ১২:২৭ রাত
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক: দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত। যেকোনো টুর্নামেন্টেই শিরোপার সঙ্গে অর্থ পুরস্কারও থাকে। টি-টোয়েন্টি বিশ্বকাপও এর ব্যতিক্রম নয়।

শিরোপা জিতে ভারত কত টাকা পেল দেশটি? এবারের টুর্নামেন্টের শুরুতেই টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য এবার রেকর্ড প্রাইজমানি ঘোষণা করেছিল আইসিসি। টি-টোয়েন্টি বিশ্বকাপে দলগুলোর অর্থ পুরস্কারের জন্য আইসিসি’র মোট বরাদ্দ ছিল ১ কোটি ১২ লাখ ৫০ হাজার ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১৩২ কোটি ৭ লাখ টাকা। এর মধ্যে শিরোপাজয়ী ভারত পেয়েছে ২ কোটি ৪৫ মিলিয়ন মার্কিন ডলার। অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় ২৮ কোটি ৭৬ লাখ টাকা। আর রানার্সআপ হয়ে প্রায় ১ দশমিক ২৮ মিলিয়ন ডলার বাংলাদেশি মুদ্রায় ১৫ কোটি ২ লাখ টাকা পেয়েছে দক্ষিণ আফ্রিকা। সেমিফাইনাল থেকে বাদপড়া ইংল্যান্ড ও আফগানিস্তানের প্রত্যেকে পেয়েছে প্রায় ৯ কোটি ২৪ লাখ টাকা করে। সুপার এইট থেকে ছিটকে পড়া প্রত্যেক দল অর্থ পুরস্কার হিসেবে পেয়েছে প্রায় ৪ কোটি ৫০ লাখ টাকা করে। বাংলাদেশও সাড়ে ৪ কোটি টাকা পেয়েছে। 

নবম থেকে ১২তম স্থানে থাকা দলগুলোর প্রতিটি পেয়েছে প্রায় ২ কোটি ৯০ লাখ টাকা করে। আর ১৩ থেকে ২০তম হওয়া দলগুলোর প্রতিটির আয় প্রায় ২ কোটি ৬৪ লাখ টাকা করে। এছাড়া ফাইনাল ও সেমিফাইনাল বাদে প্রতিটি ম্যাচ জয়ের জন্য দলগুলো পেয়েছে বাড়তি ৩৬ লাখ ৫৭ হাজার টাকা করে। পাশাপাশি এবারের বিশ্বকাপে প্রতিটি ম্যাচ জয়ের জন্য দলগুলো ৩১ হাজার ১৫৪ ডলার করে পেয়েছে। সে হিসেবে ৩ ম্যাচ জেতা বাংলাদেশ ৯৩ হাজার ৪৬২ ডলার, যা বাংলাদেশি টাকায় ১ কোটি ৯ লাখ ৭৭ হাজার ৬৫৩ টাকার সমান পেয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS