ভিডিও

ইউরোর টুর্নামেন্ট সেরা রদ্রি, গোল্ডেন বুট ৬ জনের

প্রকাশিত: জুলাই ১৫, ২০২৪, ০২:৪০ দুপুর
আপডেট: জুলাই ১৫, ২০২৪, ০৫:২৭ বিকাল
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক : প্রথম দল হিসেবে চারবার ইউরো জিতে ইতিহাস গড়েছে স্পেন। গত পাঁচ ইউরো’র মধ্যে চারবারই চ্যাম্পিয়ন তারা। টানা সাত ম্যাচ জিতে আরও একবার ইউরো কাপ জিতল স্পেন। রোববার রাতে বার্লিনে ইংল্যান্ডকে ২-১ গোলে হারালেন মোরাতারা।

স্পেনকে শিরোপা জেতানোর পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন রদ্রি। টুর্নামেন্টের সাত ম্যাচ খেলে করেছেন একটি গোল। পুরো টুর্নামেন্টে ৪১১টি সফল পাস দিয়েছেন তিনি। যার শতকরা হার ৯২.৮৪। এর সুবাদে ইউরোর সেরা খেলোয়াড়ের পুরস্কার পেলেন রদ্রি। যদিও ইউরোর ফাইনালের প্রথম হাফ শেষ হওয়ার আগেই ইনজুরি নিয়ে মাঠ ছাড়েন তিনি। তবে পুরো টুর্নামেন্ট জুড়ে যে পারফর্মেন্স দেখিয়েছেন তিনি, তার জন্য সেরার পুরস্কারটা প্রাপ্যই ছিল রদ্রির। এদিকে স্পেনের উইঙ্গার লামিন ইয়ামাল জিতেছেন টুর্নামেন্টের উদীয়মান খেলোয়াড়ের পুরষ্কার। ইয়ামাল এবারের ইউরোতে একটি গোলের পাশাপাশি টুর্নামেন্ট সর্বোচ্চ ৪টি অ্যাসিস্টও করেছেন। এছাড়াও সবচেয়ে তরুণ ফুটবলার হিসেবে মেজর কোন শিরোপা জিতলেন লামিন ইয়ামাল। তিনি ভেঙেছেন ব্রাজিলের কিংবদন্তি পেলের রেকর্ড। ১৯৫৮ সালে ১৭ বছর ২৪৯ দিনে বিশ্বকাপ জিতে এতদিন সবচেয়ে কম বয়সে কোন মেজর টুর্নামেন্ট জিতে রেকর্ডটা নিজের করে রেখেছিলেন পেলে। তার রেকর্ড ভেঙে মাত্র ১৭ বছর ১ দিনে ইউরো জিতে এই রেকর্ড গড়লেন ইয়ামাল।

এছাড়া সদ্য শেষ হওয়া ইউরো আসরে সেমিফাইনাল পর্যন্ত তিন গোল করে মোট ছয় ফুটবলার সর্বোচ্চ গোলদাতার পুরস্কার ‘গোল্ডেন বুট’ জয়ের দৌড়ে এগিয়ে ছিলেন। এদের মধ্যে ইংল্যান্ডের হ্যারি কেইন ও স্পেনের দানি অলমোর ফাইনালে গোল করে এগিয়ে যাওয়ার সুযোগ ছিল। তবে কেউ তা না পারায় বিরল এক ঘটনার সৃষ্টি হয়েছে। ছয়জনকেই যৌথভাবে দেওয়া হয়েছে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার। এই ছয় ফুটবলার হলেন-স্পেনের দানি ওলমো, ইংল্যান্ডের হ্যারি কেইন, জার্মানির জামাল মুসিয়ালা, নেদারল্যান্ডসের কোডি গাকপো, স্লোভেনিয়ার ইভান শারাঞ্জ ও জর্জিয়ার জর্জেস মিকাউতাদজে।

অবশ্যই এই সিদ্ধান্তের বিষয়ে আগেই জানিয়েছিল ইউরোপীয় ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। এ বিষয়ে তারা বলেছিল, ‘গোল সমান হলে এবার সবাইকে যৌথভাবে গোল্ডেন বুট দেওয়া হবে।’ ফলে ইউরোর ইতিহাসে প্রথমবারের মতো এক আসরে ছয়জন জিতলেন এই পুরস্কার।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS