ভিডিও

সাঁতারে ম্যাকিনটশের দ্বিতীয় সোনা

প্রকাশিত: আগস্ট ০২, ২০২৪, ০১:০৮ দুপুর
আপডেট: আগস্ট ০২, ২০২৪, ০১:০৮ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক: প্যারিস অলিম্পিকে সাঁতারে দ্বিতীয় সোনা জিতেছেন কানাডার সামার ম্যাকিনটশ। গতকাল মেয়েদের ২০০ মিটার বাটারফ্লাইয়ে  অলিম্পিক রেকর্ড গড়েন তিনি। 

এদিকে, দারুণ প্রত্যাবর্তন দেখিয়েছেন সিমোন বাইলস। দলগত ইভেন্টের পর ব্যক্তিগতভাবে সোনা জিতে নিয়েছেন যুক্তরাষ্ট্রের এই জিমন্যাস্ট।

অলরাউন্ড ইভেন্টে ৫৯.১৩১ পয়েন্ট নিয়ে সোনা নিশ্চিত করেন বাইলস। তার পেছনে থেকে ব্রাজিলের রেবেকা আন্দ্রাদে (৫৭.৯৩২) রুপা ও সুনিশা লি (৫৬.৪৬৫) ব্রোঞ্জ পদক লাভ করেন।  

অলিম্পিকে সব মিলিয়ে এটি বাইলসের ষষ্ঠ স্বর্ণ। গতবার মানসিক অবসাদের কারণে আসরের মাঝপথে ছেড়ে যাওয়া এই জিমন্যাস্ট বলেন, 'তিন বছর আগে যেসব হয়েছে তাতে আমি কখনো ভাবিনি আবারও জিমন্যাস্টের ফ্লোরে পা রাখব। কিন্তু কোচ সিসিল ও লরেন্টের সহায়তায় আমি আবারও জিমে ফিরে আসি এবং মানসিক ও শারীরিক ভাবে কঠিন পরিশ্রম করি। কখনো হাল না ছেড়ে দেওয়ার কারণে নিজেকে নিয়ে আমি গর্বিত। '

বাইলসের মতো ইতিহাসে নাম লিখিয়েছেন ম্যাকিনটশও। প্রথম কানাডিয়ান নারী হিসেবে অলিম্পিক সাঁতারে তিনটি পদক জিতলেন ১৭ বছর বয়সী এই সাঁতারু। গতকাল ২০০ মিটার বাটারফ্লাই ইভেন্ট শেষ করতে সময় নেন ২ মিনিট ৩.০৩ সেকেন্ড।  এই ইভেন্টে রুপা ও ব্রোঞ্জ জেতেন যুক্তরাষ্ট্রের রেগান স্মিথ ও চীনের ঝ্যাং ইউফেই।

একইদিন মেয়েদের ৪ গুণিতক ২০০ মিটার ফ্রিস্টাইল রিলেতেও নেমেছিলেন ম্যাকিনটশ। কিন্তু কোনো পদক জিততে পারেনি তার দল কানাডা। ৭ মিনিট ৩৮.০৮ সেকেন্ডের অলিম্পিক রেকর্ড গড়ে সোনা নিশ্চিত করে অস্ট্রেলিয়া। রুপা যুক্তরাষ্ট্র ও ব্রোঞ্জ যায় চীনের ঘরে।  

এই ইভেন্টে রুপা জিতে অলিম্পিক ইতিহাসে সবচেয়ে সফল নারী সাঁতারুতে পরিণত হলেন যুক্তরাষ্ট্রের কেটি লেডেকি। অলিম্পিকে এটি তার ১৩তম পদক। ছাড়িয়ে গেছেন ১২টি পদক জেতা জেনি থম্পসন, দারা তোরেস, ন্যাটালিয়ে কফল্যান্ড ও এমা ম্যাকনকে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS