ভিডিও

আন্তর্জাতিক ফুটবল থেকে নয়ারের অবসর 

প্রকাশিত: আগস্ট ২২, ২০২৪, ০৪:৪৮ দুপুর
আপডেট: আগস্ট ২২, ২০২৪, ০৪:৪৮ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক : ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সবশেষ আসরের পর অবসরের তালিকায় নাম লেখাচ্ছেন একের পর এক জার্মান খেলোয়াড়। এবার সেই তালিকায় নাম লেখালেন গোলরক্ষক ম্যানুয়েল নয়ার। জতীয় দলের জার্সি তুলে রাখার ঘোষণা দিয়েছেন এই গোলকিপার। বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ঘোষণা দেন নয়ার।

অবসরের বিবৃতিতে নয়ার বলেন, ‘আজ জার্মান জাতীয় ফুটবল দলে আমার ক্যারিয়ারের ইতি টানছি। যারা আমাকে চেনে, তারা জানে যে, এই সিদ্ধান্ত নেওয়া সহজ ছিল না। আমি শারীরিকভাবে খুব ভালো বোধ করছি-তবুও ভেবে দেখলাম, জাতীয় দলের অধ্যায় শেষ করার এখনই সঠিক সময়।’

জার্মানির হয়ে ২০০৯ সালে আন্তর্জাতিক ফুটবল আঙিনায় পা রাখেন নয়ার। এরপর খেলেছেন এক যুগেরও বেশি সময়। সব মিলিয়ে জাতীয় দলের হয়ে খেলেছেন ১২৪ ম্যাচ। যার মধ্যে জাল অক্ষত রেখেছেন ৫১ ম্যাচে। চারটি করে বিশ্বকাপ ও ইউরোতে অংশ নিয়ে নয়ারের সাফল্য ২০১৪ বিশ্বকাপ জেতা। সেবার টুর্নামেন্টের সেরা গোলকিপারের পুরস্কার গোল্ডেন গ্লাভসও জেতেন। জাতীয় দলের জার্সি তুলে রাখলেও ক্লাব বায়ার্ন মিউনিখের হয়ে খেলা চালিয়ে যাবেন নয়ার। জার্মান ক্লাবটির হয়ে তিনি জিতেছেন ১১টি বুন্দেসলিগা, দুটি করে চ্যাম্পিয়ন্স লিগ, ফিফা ক্লাব বিশ্বকাপসহ আরও বেশ কিছু শিরোপা।

এর আগে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়েছিলেন মিডফিল্ডার ইলকাই গুন্ডোয়ান। জার্মানিতে অনুষ্ঠিত ইউরো দিয়ে গত মাসে পেশাদার ফুটবলকে বিদায় জানান জার্মান মিডফিল্ডার টনি ক্রুস। এরপর জাতীয় দলকে বিদায় বলেন দলটির ফরোয়ার্ড টমাস মুলার।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS