ভিডিও

কোপা’র দেড় মাস পর ১১ ফুটবলারকে কঠোর শাস্তি

প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৪, ০১:১৯ দুপুর
আপডেট: আগস্ট ২৯, ২০২৪, ০৩:৩১ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক : জুলাইয়ের ১৫ তারিখ শেষ হয় কোপা আমেরিকা ফুটবলের আসর। কিন্তু সেই প্রতিযোগিতায় মারামারি কাণ্ডে লম্বা সময় পর শাস্তি পাচ্ছেন উরুগুয়ের ১১ ফুটবলার। কলম্বিয়ার বিপক্ষে সেমিফাইনালে হারের পর গ্যালারিতে কলম্বিয়ার সমর্থকদের রোষাণলে পড়েছিলেন উরুগুয়ের কয়েকজন খেলোয়াড়ের পরিবারের সদস্যরা। এতে করে দর্শকদের সঙ্গে মারামারিতে জড়িয়ে পড়েন উরুগুয়ের তারকারা। সেটারই শাস্তি এলো দেড় মাস পর। 

ব্যাংক অব আমেরিকা স্টেডিয়ামে হওয়া সেই সেমিফাইনালে কলম্বিয়ার কাছে ১-০ গোলে পরাজিত হয় উরুগুয়ে। ম্যাচ শেষে গ্যালারিতে কলম্বিয়ার সমর্থকরা কটু বাক্যে জর্জরিত করতে থাকেন উরুগুয়ের কয়েকজন খেলোয়াড়ের পরিবারের সদস্যদের। বিষয়টি সহজভাবে নেননি ডারউইন নুনিয়েজসহ উরুগুয়ের বাকি খেলোয়াড়রা। এসময় কলম্বিয়ার সমর্থকদের সঙ্গে মারামারিতে জড়িয়ে পড়েন নুনিয়েজসহ দলটির বেশ কয়েকজন খেলোয়াড়। এ ঘটনায় সবচেয়ে বড় শাস্তি দেওয়া হয়েছে লিভারপুলে খেলা এই তারকাকে। নুনিয়েজকে ৫ ম্যাচ নিষিদ্ধের পাশাপাশি ২০ হাজার ডলার জরিমানাও করেছে দক্ষিণ আমেরিকান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (কনমেবল)। এছাড়া আর চার খেলোয়াড়কেও নিষিদ্ধ করা হয়েছে। খবর : ইএসপিএন

তদন্তের পর সব মিলিয়ে উরুগুয়ের ১১ খেলোয়াড়কে শাস্তি দিয়েছে কনমেবল। শাস্তি পাওয়া অন্যদের তুলনায় নুনেজকে সবচেয়ে কঠোর শাস্তি দেওয়া হয়েছে। অন্যদের সর্বোচ্চ চার ম্যাচ নিষেধাজ্ঞা দেয়ার পাশাপাশি জরিমানা করা হয়েছে। চার ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন টটেনহামে খেলা উরুগুয়ের মিডফিল্ডার রদ্রিগো বেন্তাঙ্কু। ৩ ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছেন উরুগুয়ের তিন ডিফেন্ডার ম্যাথিয়াস অলিভেরা, রোনাল্ড আরাউহো ও হোসে মারিয়া হিমিনেজ। নিষিদ্ধ হওয়া বাকি চারজনকে জরিমানা করা হয়েছে ৫ থেকে ১৬ হাজার ডলারের মধ্যে। শুধু জরিমানা করা হয়েছে অন্য ছয় খেলোয়াড়কে।

শাস্তির মুখে পড়েছে উরুগুয়ে ফুটবল ফেডারেশনও, তাদের করা হয়েছে ২০ হাজার ডলার জরিমানা করা। এই অর্থ প্রাইজমানি ও রাজস্ব থেকে কেটে নেয়া হবে। উরুগুয়ে ডিফেন্ডার হিমিনেজ এ নিয়ে বলেছেন, গ্যালারির ওই অংশে বসে খেলা দেখা পরিবারের সদস্যদের নিরাপত্তার স্বার্থেই তারা সেখানে গিয়েছিলেন। কনমেবলের এই শাস্তির বিরুদ্ধে আপিল করার সুযোগ রয়েছে অভিযুক্তদের। তবে সংস্থাটি বিবৃতিতে জানায়নি, এই শাস্তি কবে থেকে কার্যকর হবে। কনমেবল আয়োজিত ম্যাচ এই শাস্তির আওতাভুক্ত থাকবে। 

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS