ভিডিও

আইফোন নিয়ে সতর্কবার্তা অ্যাপলের

প্রকাশিত: এপ্রিল ১২, ২০২৪, ০১:৩২ দুপুর
আপডেট: এপ্রিল ১২, ২০২৪, ০১:৩২ দুপুর
আমাদেরকে ফলো করুন

সাধারণ চর-সফ্‌টওয়্যারের তুলনায় এই ‘ভাড়াটে যোদ্ধা-স্পাইঅয়্যার’ অনেকে ‘সুনির্দিষ্ট এবং ব্যক্তিকেন্দ্রিক’ হয়ে থাকে। এর সাহায্যে অল্প কয়েক জন ‘শিকার’ কে বেছে নিয়ে ফোনে আড়ি পাতা হয়।


অ্যাপ্‌লের আইফোনে গ্রাহকদের উদ্দেশে আবার এল সতর্কবার্তা। বুধবারের ওই বার্তায় গ্রাহকদের মোবাইলে ‘ভাড়াটে যোদ্ধা-স্পাইঅয়্যার’ ঢুকিয়ে দেওয়ার অভিযোগ করা হয়েছে। ইজ়রায়েলি সংস্থা এনএসও-র তৈরি পেগাসাসের মতো ওই স্পাইঅয়্যারের সাহায্যে আড়ি পাতাই রাষ্ট্রীয় বা বেসরকারি হ্যাকারদের উদ্দেশ্য বলে জানিয়েছে অ্যাপ্‌ল।

গত অক্টোবরে কংগ্রেস সাংসদ শশী তারুর, তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র, সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব-সহ বিভিন্ন বিরোধী নেতা-নেত্রী এবং কয়েক জন সাংবাদিকের অ্যাপ্‌লের আইফোনে সতর্কবার্তা এসেছিল— ‘আপনার ফোনটি রাষ্ট্রের নিয়ন্ত্রিত হ্যাকিংয়ের নিশানা হয়েছে’। এর পরেই বিষয়টি নিয়ে বিতর্ক শুরু হয়। তার রেশ মেটার আগেই ভারত-সহ ৯২টি দেশের আইফোন ব্যবহারকারীদের কাছে আবার এল অ্যাপ্‌লের সতর্কবার্তা।

সাধারণ চর-সফ্‌টঅয়্যারের তুলনায় এই ‘ভাড়াটে যোদ্ধা-স্পাইঅয়্যার’ অনেক ‘সুনির্দিষ্ট এবং ব্যক্তিকেন্দ্রিক’ হয়ে থাকে। এর সাহায্যে অল্প কয়েক জন ‘শিকার’কে বেছে নিয়ে তাদের ফোনে নজরদারি চালান সরকারি বা বেসরকারি হ্যাকারেরা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS