ভিডিও

ভিপিএন নিয়ে সতর্কতা

প্রকাশিত: জুলাই ২৪, ২০২৪, ১১:২৫ রাত
আপডেট: জুলাই ২৬, ২০২৪, ০৯:১৪ রাত
আমাদেরকে ফলো করুন

Virtual Private Network বা VPN। এটি কম্পিউটার নেটওয়ার্কের একটি রাউটিং প্রসেস যাতে আপনি কোন সার্ভারের সাথে সরাসরি কানেক্টেড না থেকে অন্য একটি সার্ভার হয়ে আসল সার্ভারের সাথে যুক্ত হতে পারবেন। এতে করে যে কোন দেশে ব্লকড ওয়েবসাইটস এবং সার্ভারের সাথে কানেক্ট হতে পারবেন। 

অনলাইনে প্রাইভেসি রক্ষার পাশাপাশি সুরক্ষিত থাকতে অনেকেই ভিপিএন সফটওয়্যার ব্যবহার করেন। কিন্তু অনলাইনে সুরক্ষিত রাখার পরিবর্তে আপনার সব তথ্য পাচার করে দিচ্ছে একাধিক ভিপিএন সফটওয়্যার। গুগল প্লে স্টোরের ১৫০টি জনপ্রিয় ভিপিএনের ২৫ শতাংশের বেশি অ্যাপের বিরুদ্ধে তথ্য বিক্রি করার অভিযোগ উঠেছে। এর মধ্যে ৮৫ শতাংশ ব্যবহারকারী ব্যক্তিগত সুরক্ষায় বড় সমস্যার সম্মুখীন হতে পারেন।

এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, সম্প্রতি টপ টেন ভিপিএন ডটকম ওয়েবসাইটে প্রকাশিত এক পর্যালোচনায় এই তথ্য জানানো হয়েছে। বিশেষ করে যেসব ভিপিএন অ্যাপ বিনা মূল্যে ডাউনলোড করা যায়, সেগুলো থেকে বেশি তথ্য পাচার হচ্ছে।

ওই প্রতিবেদনে বলা হয়, বেশির ভাগ ভিপিএন ব্যবহারকারীর ডিএনএস তথ্য ফাঁস করেছে। এই তথ্য ব্যবহার করে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অথবা গোয়েন্দা বিভাগ যেকোনো অনলাইন কার্যক্রমে নজরদারি করতে পারে। এ কারণে ভিপিএন ব্যবহার করেও অনলাইনে সুরক্ষিত থাকছেন না ব্যবহারকারী।

পরীক্ষা করে দেখা গেছে, ১৫০টি ভিপিএন অ্যাপের মধ্যে ৯৯টি অপ্রয়োজনীয় তথ্যের জন্য অনুমতি চায়। ৩৮টি ভিপিএন অবস্থানগত তথ্য আর ৫৭টি ব্যক্তিগত তথ্য নিতে চায়। এ ছাড়া ক্যামেরা, মাইক্রোফোন, বার্তা পড়ার অনুমতিও চায় এসব অ্যাপ। সাধারণত, ভিপিএন অ্যাপের এসব তথ্য কাজে লাগে না। তাই এ ধরনের তথ্য নেওয়ার অনুমতি চাওয়ার বিষয়টি সন্দেহজনক।

প্লে স্টোরে থাকা জনপ্রিয় ভিপিএন অ্যাপ হটস্পটশিল্ড ফ্রি, সুপার ভিপিএন, হাই ভিপিএন, হটস্পটশিল্ড বেসিক, শিফন প্রো, টার্বো ভিপিএন, ভিপিএন মাস্টার, স্ন্যাপ ভিপিএন, হোলা ও স্পিড ভিপিএনে কোনো ম্যালওয়্যার পাওয়া যায়নি। তবে এসব অ্যাপের ক্ষেত্রে বিশেষ কিছু তথ্যের অনুমতি চাওয়া সন্দেহজনক।

 

 VPN ব্যবহারের উপকারিতা এবং অপকারিতাগুলি

উপকারিতা :

  • দেশভিত্তিক সীমাবদ্ধতা এড়ানোঃ আপনি যে দেশেই থাকেন না কেন আপনার ইন্টারনেটের আলাদা আইপি আছে। অনেক সময় এক দেশের কোনো ওয়েবসাইট অন্য দেশের জন্য খুলে দেয়া থাকে না, তাই এক্সেস করা যায় আ। ভিপিএন ব্যবহার করলে আইপি জনিত কোনো বাঁধা থাকবে না। যেকোন জায়গায় এক্সেস করা যাবে।
  • অনলাইনের নিরাপত্তা বাড়ায়ঃ ভিপিএন যেহেতু আপনার কানেকশন এনক্রিপ্ট করে তাই আপনার প্রতিটি পদক্ষেপের উপর নজরদারি করে এমন ওয়েবসাইট, এমনকি আইএসপি, সরকারী নজরদারি থেকেও সুরক্ষা দেয়।
  • ব্যান্ডউইথ বাড়ায়ঃ আপনার আইএসপি তাদের ব্যবসার জন্য কম ব্যান্ডউইথ সরবরাহ করতে পারে। মানে আপনি বেশি টাকা দিয়ে ব্যান্ডউইথ কিনতে বাধ্য করতে পারে। ভিপিএন ব্যবহারে এ ঝামেলা নেই। আইএসপি জানতেও পারবে না আপনি কত ব্যান্ডউইথ ব্যবহার করছেন,কি ব্যবহার করছেন।
  • গেমিং এ সুবিধাঃ অনেক দেশে কিছু গেম ব্যান করা থাকে। সেসব চালাতে গেলে আপনি ভিপিএন ব্যবহার করুন। যেহেতু আপনার কানেকশন এনক্রিপ্ট থাকে তাই আপনি কি চালাচ্ছেন তা কেউ জানে না। পাশাপাশি ব্যান্ডউইথ লিমিট না থাকায় গেমের স্পিডও বাড়বে।
  • ভিপিএন ফায়ারওয়ালকে বাইপাস করতে পারেঃ আপনি যখন কর্মক্ষেত্রে, স্কুল, বিমানবন্দর, এমনকি কোনও হোটেলে থাকবেন তখন আপনাকে বিরক্তিকর নেটওয়ার্ক ফায়ারওয়াল মোকাবেলা করতে হবে যা আপনাকে নির্দিষ্ট ওয়েবসাইটে অ্যাক্সেস করা থেকে বিরত করে। ভিপিএন থাকলে এসব অতিক্রম করা যায়, এমনকি চীনের বিখ্যাত ফায়ারওয়ালও অতিক্রম করতে পারবেন।
  • ভিপিএন আপনাকে অনলাইন মূল্যের বৈষম্য এড়াতে সহায়তা করতে পারেঃ অনলাইন খুচরা বিক্রেতারা এবং এয়ারলাইন সংস্থাগুলি কখনও কখনও তাদের ভৌগলিক অঞ্চলের ভিত্তিতে তাদের ওয়েবসাইট দর্শকদের কাছে বিভিন্ন দাম প্রদর্শন করতে পছন্দ করে। তারা সাধারণত তাদের বাজারগুলিকে আরও ভালভাবে ভাগ করতে এবং আরও বেশি লাভের জন্য এমন করে। ভিপিএন এসব ক্ষেত্রেও সাহায্য করতে পারে। ধরুন, আপনি আমেরিকায় থাকেন এবং কোনো পণ্য কিনতে গিয়ে দেখলেন তা আপনার দেশে যে দাম তার থেকে বেশি চাচ্ছে। আপনি ভিপিএন দিয়ে নিজের দেশের আইপি ব্যবহার করে সেই জিনিস দেশের দামেই আমেরিকা থেকে কিনতে পারেন। মানে টাকাটা চুকিয়ে দিলেন ডলার না দিয়ে, যেহেতু ডলারে দাম বেশি করে।

অপকারিতাঃ

  • ভিপিএন কখনও কখনও আপনার অনলাইন গতি কমিয়ে দেয়ঃ দুঃখের কথা হলো বেশির ভাগ ভিপিএন ইন্টারনেটের গতির একটা লিমিট দিয়ে রাখে। আপনি অর্থ দিয়ে সার্ভিস কিনলে গতি বাড়াতে পারবেন।
  • ভুল ভিপিএন ব্যবহার করা আপনার গোপনীয়তাটিকে বিপদে ফেলতে পারেঃ অনেকেই না বুঝে যেমন তেমন একটা ভিপিএন নামিয়ে ব্যবহার শুরু করেন। এতে হিতে বিপরীত হয়। সেই বেনামি ভিপিএন আপনার ডাটা চুরি করে নেয় আর বিক্রি করে!
  • ভালো মানের ভিপিএন খরুচেঃ আপনি যদি ভালো মানের ভিপিএনের সার্ভিস পেতে চান তাহলে আপনাকে খরচ করতে হবে। বিনা মূল্যে নির্দিষ্ট দিন পর্যন্তই ব্যবহার করার অনুমতি দেয়।
  • সব ডিভাইস নেটিভ ভিপিএন সমর্থন করে নাঃ ভিপিএন পরিষেবাদি সাধারণত সর্বাধিক জনপ্রিয় প্ল্যাটফর্মগুলিতে (উইন্ডোজ, আইওএস, ম্যাকওস, অ্যান্ড্রয়েড) কাজ করে, এখনও কিছু অপারেটিং সিস্টেম এবং ডিভাইস রয়েছে (লিনাক্স, ক্রোমবুক, বক্সি বক্স) যা ভিপিএন অ্যাপ্লিকেশনগুলি, বা প্ল্যাটফর্মগুলি সমর্থন করে না। এমন পরিস্থিতিতে, আপনি যে ডিভাইস / অপারেটিং সিস্টেমটি ব্যবহার করতে চান তাতে আপনাকে ম্যানুয়ালি ভিপিএন সংযোগ স্থাপন করতে হবে, যা ঝামেলার।
  • গেমিংঃ গেম সার্ভারের সাথে ধীর সংযোগ থাকা অবিশ্বাস্যরকম হতাশার হতে পারে এবং ভিপিএন যুক্ত করা কিছু গেম খেলা অসম্ভব করে তুলতে পারে।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS