ভিডিও

জামদানি কন্যা তানিয়া

প্রকাশিত: জুন ২৮, ২০২৪, ০৪:৫০ দুপুর
আপডেট: জুন ২৯, ২০২৪, ১২:০০ রাত
আমাদেরকে ফলো করুন

নিজের আলোয় ডেস্ক ঃ দেশের অর্থনীতিতে নারী উদ্যোক্তারা এখন বেশ বড় একটি স্থান করে নিয়েছেন। ফলে সরকারও নিচ্ছে তাদের জন্য নানা পদক্ষেপ। এমনই একজন সফল উদ্যোক্তা তানিয়া সুলতানা। কাজ করছেন দেশের ঐতিহ্য জামদানি নিয়ে। ময়মনসিংহের গফরগাঁও উপজেলায় জন্মগ্রহণ করে দারুণ একটা শৈশব পার করেন তানিয়া। পড়াশোনা করেছেন ময়মনসিংহের স্বনামধন্য প্রতিষ্ঠানে। খুব অল্প বয়সে সংসার জীবনে প্রবেশ করায় লেখাপড়ায় ভাটা পড়লেও থেমে থাকেননি, এভাবেই শুরু করলেন গল্পের শুরুটা তিনি।

উদ্যোক্তা হওয়ার কথা কীভাবে মাথায় এলো বলতেই তিনি জানান, ২০২০ সালে করোনাকালে উপলব্ধি করি যে, কিছু করা উচিত। সেই সময় দেশের অনেক নারীই নিজেকে কাজের সঙ্গে যুক্ত করেছেন। আর এটার সবচেয়ে বড় কারণ ছিল পরিস্থিতিই শিখিয়ে দিয়েছে নারীদের স্বাবলম্বী হওয়া উচিত।

আর এভাবে যাত্রা শুরু করেন তিনি। ২০২০ সালের জুন মাসে উইমেন্স আ্যান্ড ই-কমার্স গ্রুপে যুক্ত হওয়ার পরই মূলত উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশ করেন তিনি। আর জুলাই মাসেই তার জামদানির পেইজ বিরাজবৌ খোলা হয়। তারপর মেধা আর পরিশ্রমের ফলে তাকে পেছনে তাকাতে হয়নি। তিনি মনে করেন, জামদানি বাংলাদেশের একটি ঐতিহ্যবাহী পণ্য।

এমনকি আমাদের আশপাশের প্রতিবেশী দেশেও আমাদের এ শাড়ির কদর অনেক। জামদানিকে দারুণভাবে কাস্টমারের কাছে তুলে ধরতে তার কখনো একঘেয়েমি লাগেনি। বরং কাস্টমারের পছন্দ অনুযায়ী জামদানি হাতে তুলে দিতে পারাটা খুবই উপভোগ করেন তিনি। তার একটা বড় কারণ নিজে শাড়ি পরতে এবং এ বিষয়ে জানতে পছন্দ করেন বলে তানিয়া মনে করেন।

মূলত নারায়ণগঞ্জ জেলার তাঁতিদের সঙ্গে তিনি এ জামদানি শাড়িগুলোর কাজ করেন, বলছিলেন তানিয়া। ৬ জন তাঁতি, সঙ্গে দুটি তাঁতকলে তৈরি হচ্ছে তার নজরকাড়া সব কালেকশন। এখানে প্রায় ১৫ জন নারীকে কাজের মাধ্যমে তিনি স্বাবলম্বী করে তুলে তার উপলব্ধিটা বাস্তবায়ন করেছেন। শুধু কি তাই, ময়মনসিংহ থেকে নারায়ণগঞ্জের দূরত্বও তিনি জয় করেছেন প্রযুক্তির মাধ্যমে।

এত সফলতার পরও প্রতিবন্ধকতার কথা জিজ্ঞেস করতেই তিনি বলেন, তার পথ অনেকটা সহজ ছিল, কারণ পাশে ছিল পরিবারের শতভাগ সমর্থন। তার আশা, সব নারী এটা পেলে আরও এগিয়ে যাবেন। তবু কিছু কটুকথা, উক্তি-মন্তব্য তো থেকেই যায়। তানিয়ার সফলতায় এখন তারাও গর্ববোধ করেন। বর্তমানে তার নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে বিরাজবৌর জামদানি শাড়ি ডিসপ্লে করে যাচ্ছেন। হয়েছেন অনেকের অনুপ্রেরণা, উদাহরণ খুব অল্প সময়েই। তাই তো শুধু নিজেকে নয়, সঙ্গে নিয়ে অনেক নারীকে পথ চলতে ও পথ দেখাতে চান তানিয়া সুলতানা। রাখতে চান সমাজ ও দেশে অবদান।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS