ভিডিও

শিশুমন ও শিল্প

সাদিয়া ইসলাম রুফাইদা শ্রেণি: ১০ম বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক  স্কুল ও কলেজ

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৪, ০৪:২৭ দুপুর
আপডেট: এপ্রিল ২০, ২০২৪, ০৪:২৭ দুপুর
আমাদেরকে ফলো করুন

শিল্পের সকল শাখায় শিশুরা কৌতুহল দেখায়। কিন্তু নানান প্রতিবন্ধকতায় তারা হয়তো তা রপ্ত করতে পারে না। শুধু শিল্প নয়, যেকোনো ক্ষেত্রে শিশুমনকে আকৃষ্ট করে তুলতে হলে সবথেকে বেশি প্রয়োজন সেই শিশুর কাছের মানুষগুলোর সেই বিষয়টির ওপর আগ্রহী হওয়া।

আর একেবারে ছোট বয়স থেকেই তার পারিপার্শ্বিক পরিবেশটি অনুকূল হয়ে ওঠা প্রয়োজন শিশুটির জন্য। কেননা এই পরিবেশই তার ক্ষুদ্র জগতে একটি বড় প্রভাব বিস্তার করে। তাই শিশুর পরিবারকে অবশ্যই শিল্পের প্রতি অনুরাগী হতে হবে, খেয়াল রাখতে হবে শিশুর মন যেন সুস্থ-স্বাভাবিক হয়ে বেড়ে ওঠে।

শিল্পের নানা দিক রয়েছে। একটি শিশুর কোন ধরনের শিল্পের প্রতি ভালোবাসা জন্মাতে পারে, তা কেবল তখনই জানা যেতে পারে যখন প্রায় সকল শিল্প সম্বন্ধীয় মৌলিক ধারণা শিশুকে দেয়া যেতে পারে। তবে বর্তমান প্রজন্মের মাঝে শিল্পের প্রতি অকৃত্রিম শিল্প অনুরাগটা খুব কম দেখা যায়। মোস্তফা মনোয়ার বলেন- ছোটদের 'যে কোনো আঁকাই খুব সুন্দর, যা কিনা আমরা কল্পনাও করতে পারিনা। শিশুদের জগৎ, কল্পনা, চিন্তাধারা খুবই সুন্দর ও নির্ভেজাল। নম্বর পাবার আশায়; প্রতিযোগিতার জন্য নয়; ছবি আঁকবার ক্ষেত্রে মনটাই বড় কথা। পৃথিবীর সবচেয়ে দামি তুলি হলো- "মাথার তুলি "।

খুশিভরা মন নিয়ে আঁকলে তাও ছবি।কিন্তু এখন বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, বাবা- মা শিশুদের ব্যাপারটা খানিকটা নির্দিষ্টই করে দেন যে- প্রতিযোগিতায় কোনো স্থান পেলে তবেই তার আঁকানোর সার্থকতা রয়েছে। এর ফলে শিশুরা তার শখটাকে আনন্দের সাথে নয় ভয়ের সাথে নেয়। মানসিক চাপেরও সম্মুখীন হয়।

ফলে, তার আগ্রহ হারিয়ে পিছপা হয়ে পড়ে। তার সুপ্ত প্রতিভা প্রকাশের সুযোগ আর হয়ে ওঠে না। বরং, শিশুকে যদি স্নেহের সাথে বাহবা দেয়া হয়, শিশু ব্যাপারটিতে দ্বিগুণ আগ্রহের সাথে চেষ্টা করে যাবে। পরিবারের শিশুর প্রতি প্রধান দায়িত্ব হলো তাকে শৈল্পিক একটি নতুন জগৎ তৈরি করে নেয়ার সুযোগ দেয়া। শিশুকে কোনোভাবে চাপ প্রদান না করে তার মেধা, মনন, চিন্তাধারা, স্বপ্নকে ভাবার-দেখার ও পূরণ করার সুযোগ দিতে হবে। যখন শিশু একদিন তার গুণগুলোকে নিয়ে প্রতিষ্ঠিত হতে পারবে, তখনই সে আদর্শ একটি ব্যক্তিত্বে পরিণত হতে পারবে। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS