ভিডিও

প্রধানমন্ত্রীর স্নেহস্পর্শে আপ্লুত বগুড়ার মেধাবী আঁকিয়ে মাধুর্য্য ভৌমিক

প্রকাশিত: জুন ০৮, ২০২৪, ১২:৪৭ দুপুর
আপডেট: জুন ০৮, ২০২৪, ০৪:২৬ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার: 'মানুষ এমন অমায়িক এবং বিনয়ী হয় তাঁকে না দেখলে কখনও জানতেই পারতাম না। পরম মমতায় তিনি প্রত্যেকের সাথে কথা বলছেন। খোঁজ-খবর নিয়েছেন..... এভাবেই আমাদের দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথা বলছিলো বগুড়ার মেয়ে মাধুর্য্য ভৌমিক কৃপা। সে গত মঙ্গলবার গণভবনে আয়োজিত 'জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে শিশু-কিশোরদের পুরস্কার বিতরণী' অনুষ্ঠানে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় সারাদেশের মধ্যে 'উত্তম' স্থান লাভ করার জন্য প্রধানমন্ত্রীর হাত থেকে পুরস্কার নেয়া এবং আন্তরিকতার সাথে তাঁর সাথে হাত মেলানোর সুখস্মৃতি থেকে কথাগুলো বলছিল।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর এই চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করেছিল। জাতীয় পর্যায়ে উত্তম স্থান অধিকার করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বহস্তে স্বাক্ষরিত সনদপত্র ও প্রাইজমানি পেয়ে সে আপ্লুত হয়ে পড়ে। বগুড়ার নামাজগড় এলাকার বাসিন্দা মাধুর্য্য ভৌমিক কৃপা বগুড়া বিয়াম মডেল স্কুল এন্ড কলেজের বিজ্ঞান শাখার মেধাবী শিক্ষার্থী। বাবা গৌতম ভৌমিক জাতীয় বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার, মা বর্ণালী চক্রবর্তী প্রাথমিক বিদ্যালয়ের একজন শিক্ষক। খুব ছোটবেলা থেকেই আঁকাআঁকির দিকে কৃপার আগ্রহ ছিল বেশি। হাতের কাছে কোন কিছু পেলেই সে আঁকতে শুরু করতো। আর এজন্যই যখন সে তৃতীয় শ্রেণির শিক্ষার্থী তখনই তাকে বগুড়ার সাতরং আর্টস্কুলে ভর্তি করা হয়। এরপর থেকেই কৃপা আস্তে আস্তে একজন দক্ষ আঁকিয়ে হয়ে উঠেছে। সেই সাথে বগুড়ার জন্য সম্মান বয়ে আনছে বিভিন্ন মাধ্যম থেকে। এপর্যন্ত মাধুর্য্যর ঝুলিতে এসেছে অনেক নামী-দামী পুরস্কার। তারমধ্যে স্থানীয় পর্যায়ে ১ম স্থান অধিকার করলেও বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটি বাংলাদেশ আওয়ামী লীগ আয়োজিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে সারাদেশে ১ম হয়েছিল। জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় দু'বার জাতীয় পর্যায়ে ২য় এবং ৩য় হয়েছিল। টয়োটা ড্রিম কার কন্টেস্ট এ টপ থ্রিতে উঠেছিল। সংস্কৃতিমনা পরিবারের মেয়ে মাধুর্য্য চিত্রাঙ্কন ছাড়াও গান, আবৃত্তি, গিটার বাজানো, কুটির শিল্পের কাজ করতে ভালবাসে।

ছোটবোন মৌমিতা ভৌমিকও চিত্রাঙ্কনে এরই মধ্যে জেলা ও বিভাগীয় পর্যায়ে পুরস্কার এনেছে। সে একই স্কুলে ৬ষ্ঠ শ্রেণিতে পড়ে। বগুড়ার করোনেশন স্কুলের এক সময়ের জনপ্রিয় 'ভৌমিক স্যার' বলে সমধিক পরিচিত দ্বীজেশ চন্দ্র ভৌমিক কৃপার দাদা। মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনী তার পরিবারের দাদাসহ পাঁচজনকে হত্যা করে। ছোটবেলা থেকেই শহীদ পরিবারে লালন-পালন হওয়ায় দেশের প্রতি তার আলাদা একটা টান অনুভব করে কৃপা। কৃপা জানায় সে বিসিএস এ উত্তীর্ণ হয়ে প্রশাসন ক্যাডারে নিজের ভবিষ্যৎ গড়তে চায়। করোনার কারণে বিলম্বিত ২০২১ সালের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মবার্ষিকী উপলক্ষে পুরস্কার বিতরণী অনুষ্ঠান গত ৪ জুন সকাল ১০টায় গণভবনে অনুষ্ঠিত হয়। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের সভাপতি শেখ হাসিনা। সভাপতিত্ব করেন জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের সভাপতি শিল্পী হাশেম খান।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS