ভিডিও

অংশগ্রহণমূলক জোট সরকার গঠন করতে চান নওয়াজ শরিফ

প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২৪, ১২:৫৩ দুপুর
আপডেট: ফেব্রুয়ারি ১২, ২০২৪, ১২:৫৩ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানে অংশগ্রহণমূলক জোট সরকার গঠনের পরিকল্পনা করছেন তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। এমনটাই জানিয়েছেন সাবেক আইনমন্ত্রী আজম নাজির তারার। সোমবার (১২ ফেব্রুয়ারি) এ খবর জানিয়েছে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন।

পাকিস্তানে গত ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত জাতীয় পরিষদ নির্বাচনে কোনও রাজনৈতিক দলই একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ফলে দেশটি যে জোট সরকার গঠনের দিকে যাচ্ছে, তা নিশ্চিত। কিন্তু দেখা যাচ্ছে, পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা বাদে সর্বোচ্চ ৭৫ আসন পেয়েছে পিএমএল-এন। পিপিপি পেয়েছে ৫৪ আসন। আর সরকার গঠন করতে দরকার ১৩৪ আসন। এখন পিপিপি যদি পিএমএল-এনের সঙ্গে জোটও বাধে, তবু আসলে সরকার গঠনে তাদের আরও ৫টি আসনের প্রয়োজন। আর তাই তো কেন্দ্রে সরকার গঠনে দেশের স্বার্থে অন্য ছোট দলগুলোকেও জোটে যোগদানের আহ্বান জানিয়েছেন আজম নাজির তারার।

সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, জোট সরকার গঠনের জন্য এরই মধ্যে সাবেক মিত্রদের সাথে পরামর্শ শুরু করেছে পিএমএল-এন নেতারা। তবে পাঞ্জাবে পিএমএল-এন সরকার গঠন করতে পারবে বলে আশাবাদী তারার। তিনি বলেছেন, পাঞ্জাবে ১৩৭টি আসন পেয়েছে পিএমএল-এন। স্বতন্ত্র প্রার্থীরা পেয়েছেন ১৩৮টি আসন। আর সরকার গঠনে প্রয়োজন ১৫৫ আসন। এখানেও অন্যদের জন্য তাদের দরজা খোলা উল্লেখ করে তিনি বলেছেন, নির্বাচিত অন্যান্য সদস্যরা অবশ্যই পিএমএল-এনের সাথে থাকবেন। তার দাবি, বিজয়ী স্বতন্ত্র প্রার্থীদের অনেকেই তার দলে যোগ দিচ্ছেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS