ভিডিও

গাজা যুদ্ধে প্রাণহানী ১ লাখ ৮৬ হাজার : ল্যানসেট

প্রকাশিত: জুলাই ০৯, ২০২৪, ০১:১৫ দুপুর
আপডেট: জুলাই ০৯, ২০২৪, ০১:১৫ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলি বাহিনীর বর্বর হামলায় এখন পর্যন্ত ১ লাখ ৮৬ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন বলে জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সাময়িকী ল্যানসেট। যদিও সংবাদমাধ্যম ও দাপ্তরিকভাবে ৩৮ হাজারের বেশি মানুষ নিহতের সংখ্যা প্রচার করা হচ্ছে। তবে বিধ্বস্ত ভবনগুলোর ধ্বংস্তূপের নিচে চাপা পড়া এবং গত ৯ মাসে খাদ্য ও স্বাস্থ্যসেবার অভাবে যারা মারা গেছে তাদের ধরা হয়নি সেই হিসেবে। যদি তাদেরও এ হিসাবে ধরা হয় তাহলে মোট প্রাণহানির সংখ্যা দাঁড়াবে ১ লাখ ৮৬ হাজারের বেশি।

 ল্যানসেটের ওই প্রতিবেদনে বলা হয়েছে, আগ্রাসনের সময় সবচেয়ে বেশি ক্ষতিকর প্রভাব পড়ে খাদ্য সরবরাহ ব্যবস্থা ও স্বাস্থ্যসেবায়। যারা যুদ্ধে হামলায় নিহত হন তাদের তুলনায় খাবার ও চিকিৎসার অভাবে মৃতের সংখ্যা অনেক বেশি। গত ৯ মাসে যুদ্ধে গাজায় যে যত ক্ষতি হয়েছে এই মুহূর্তে যুদ্ধ বন্ধও হলেও মৃত্যু থামবে না। আরও বেশ কিছুদিন গাজায় খাদ্য ও চিকিৎসাজনিত কারণে মৃত্যু ঘটতে থাকবে।  ল্যানসেট বলছে, যুদ্ধে গুলি বা হামলায় যত মানুষ সরাসরি নিহত হয় পরোক্ষভাবে নিহত হয় তার চেয়ে অনেকগুণ বেশি মানুষ। প্রতি একজন সরাসরি নিহতের সঙ্গে পরোক্ষভাবে নিহতের সংখ্যা অন্তত চারজন ধরা হয়-একটি সাধারণ স্বীকৃত সিদ্ধান্ত অনুযায়ী। সে হিসেবে গাজার মোট জনসংখ্যার (২৩ লাখ) ৮ শতাংশ গত ৯ মাসে নিহত হয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS