ভিডিও

আগামীকাল উরুগুয়ের সামনে বড় পরীক্ষা ব্রাজিলের

প্রকাশিত: জুলাই ০৬, ২০২৪, ০৫:৩৭ বিকাল
আপডেট: জুলাই ০৬, ২০২৪, ১১:৩১ রাত
আমাদেরকে ফলো করুন

স্পোর্টর ডেস্ক : চব্বিশ বছরের মধ্যে মাত্র দু’বার ব্রাজিলকে হারাতে পেরেছিল উরুগুয়ে। ২০০১ সালের জুলাইয়ে বিশ্বকাপ বাছাইয়ে ১-০ গোলে হারের পর গত ২২ বছরে কখনোই ব্রাজিলকে পরাভূত করতে পারেনি লা সেলেস্তেরা। ২০২২ কাতার বিশ্বকাপের পর থেকে সেলেকাওদের যেভাবে পতন হচ্ছিল, সেই সুযোগটা কাজে লাগায় উরুগুয়ে।

গত বছরের অক্টোবরে বিশ্বকাপ বাছাইয়ে ঘরের মাঠে ব্রাজিলকে ২-০ গোলে হারিয়ে উরুগুয়াইনরা জানান দিয়েছে তাদের পুনর্জন্মের। ফুটবলের হারানো সৌন্দর্য তারা যে ফিরে পেয়েছে, তার প্রমাণ এবারের কোপা আমেরিকা। ৬৫ বছর পর গ্রুপ পর্বে টানা তিনটি জয়ে নতুন যে গল্প লিখেছে মার্সেলো বিয়েলসার দল, তাতে ব্রাজিলের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে ফেভারিট কিন্তু উরুগুয়েই! লাস ভেগাসে বাংলাদেশ সময় রোববার সকাল ৭টায় উজ্জীবিত উরুগুয়ের সামনে বড় পরীক্ষা ব্রাজিলের।

লাতিন ফুটবলের অন্যতম পরাশক্তি আর্জেন্টিনা চাপকে জয় করে টুর্নামেন্টের সেমিফাইনালে উঠেছে শুক্রবার। লিওনেল মেসির টানা দ্বিতীয় কোপার শিরোপার স্বপ্ন টিকে থাকলেও ব্রাজিলের জন্য অপেক্ষা করছে কঠিন চ্যালেঞ্জ। টুর্নামেন্টের অন্যতম ফেভারিট উরুগুয়ে কিংবা ব্রাজিল; সেমিফাইনালের আগেই যে কোনো এক দলকে যে যুক্তরাষ্ট্র থেকে নিজ দেশের বিমানে উঠতে হবে। দুই হেভিওয়েট দলের ফ্যান্টাস্টিক লড়াইয়ের আগে ঘুম হারাম ব্রাজিল ও উরুগুয়ে কোচের। এর মধ্যে ব্রাজিল কোচ দরিভাল জুনিয়রের দুশ্চিন্তাটা বেশি। চোটের কারণে আগে থেকেই নেই নেইমার। এবার টানা দুই ম্যাচে হলুদ কার্ড দেখা রিয়াল মাদ্রিদ তারকা ভিনিসিয়ুস জুনিয়রকে যে মহাগুরুত্বপূর্ণ ম্যাচে পাচ্ছে না ব্রাজিল। তাঁর শূন্যস্থান পূরণের জন্য এনড্রিককে হয়তো বিবেচনা করছেন দরিভাল। তবে প্রথম একাদশে আক্রমণভাগে ভিনিসিয়ুসের জায়গায় রদ্রিগোর খেলার সম্ভাবনাই বেশি।

এবারের কোপা আমেরিকায় দু’দলের শুরুটায় ছিল ভিন্নতা। গ্রুপ ‘সি’তে পানামা, বলিভিয়া ও স্বাগতিক যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে সেরা হওয়া উরুগুয়ে প্রতিপক্ষের জালে ৯ গোল দিয়ে হজম করেছে মাত্র ১ গোল। অন্যদিকে গ্রুপ ‘ডি’তে কোস্টারিকার সঙ্গে গোলশূন্য ড্রয়ে সূচনা করা পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা প্যারাগুয়েকে ৪-১ গোলে হারিয়ে ছন্দে ফেরার ইঙ্গিত দেয়। কিন্তু কলম্বিয়ার বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচে ছন্নছড়া পারফরম্যান্সে ১-১ গোলে ড্র করে হয়েছে রানার্সআপ। প্রতিপক্ষের জালে ৫ গোল দিয়ে হজম করেছে ২ গোল। 

মাঝারি মানের পারফরম্যান্সে ব্রাজিল ব্যাকফুটে থাকলেও তাদের আছে স্কিলফুল প্লেয়ার। উরুগুয়ের বিপক্ষে রদ্রিগো-পাকেতারা জ্বলে উঠলে হয়তো সাম্বার ছন্দ দেখা যেতে পারে। বিয়েলসার দল রক্ষণভাগে বেশ শক্তিশালী। তাই ফুটবলবোদ্ধাদের মতে, লড়াইটা উরুগুয়ের রক্ষণ ও ব্রাজিলের আক্রমণভাগের মধ্যে হবে। ব্রাজিলের মধ্যমাঠ খুব একটা শক্তিশালী নয়। কলম্বিয়ার বিপক্ষে দলটির মাঝমাঠের খেলোয়াড়রা সেভাবে প্রভাব বিস্তার করতে পারেননি।

উরুগুয়ের বিপক্ষেও কঠিন চ্যালেঞ্জে পড়তে পারেন গুইমারেস-গোমেসরা। মধ্যমাঠে বিয়েলসার হাতে উগার্তে-ভালভার্দের মতো গোলের সুযোগ তৈরি করার মতো ফুটবলার। অ্যাটাকিং মিডফিল্ডে পেলিস্ট্রি, ক্রুজ ও অলিভেরা সাপোর্ট দিতে তৈরি আক্রমণভাগে নুনেজকে। দু’দলই ৪-২-৩-১ ফরমেশনে খেলতে পারে।

সাম্প্রতিক ফর্ম ও পরিসংখ্যানে উরুগুয়ে এগিয়ে থাকলেও মুখোমুখি লড়াইয়ে আধিপত্য ব্রাজিলের। ৭৯ ম্যাচে ব্রাজিল জিতেছে ৪০টিতে, উরুগুয়ে ২২ ম্যাচে। বাকি ১৭টি হয়েছে অমীমাংসিত। এই পরিসংখ্যান শুধু কাগজে-কলমে। বাস্তবে পিছিয়ে থেকেই উরুগুয়ের বিপক্ষে খেলবে সেলেকাওরা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS