ভিডিও

জীবন যুদ্ধে বিজয় হতে আত্মপ্রত্যয়ী লিটন

প্রকাশিত: সেপ্টেম্বর ০২, ২০২৪, ১১:০০ রাত
আপডেট: সেপ্টেম্বর ০২, ২০২৪, ১১:০০ রাত
আমাদেরকে ফলো করুন

মুজাহিদ খান, আত্রাই (নওগাঁ) : মাছ বিক্রির অর্থ দিয়ে দুই সন্তান নিয়ে জীবন যুদ্ধ চালিয়ে যাচ্ছেন প্রতিবন্ধী মো. লিটন (৩৫)। লিটন উপজেলার শাহাগোলা ইউনিয়নের উচলী কাশিমপুর গ্রামের আমজাদ মন্ডলের ছেলে। জীবন যুদ্ধে পরাজয় নয়, বিজয়ী হতে শত কষ্টের মধ্যেও জীবন সংগ্রাম চালিয়ে যাচ্ছেন তিনি। দরিদ্র পরিবারে জন্ম নেওয়া লিটন দুই পা প্রতিবন্ধী।

এভাবেই বাবার সংসারে বেড়ে উঠার পর পারিবারিক জীবন গড়তে বিয়ে করেন পাশর্^বর্তী চাপড়া গ্রামের এক নারীকে। তাদের দাম্পত্য জীবনে জন্ম নেয় ২ ছেলে। বড় ছেলে নাবিউল (১০) এক মাদ্রাসায় লেখাপড়া করে। সে মাদ্রাসাতেই অবস্থান করে। ছোট ছেলে নূরনবী বয়স ৩ বছর পিতার সাথেই সর্বত্র চলাফেরা করে। তিনি কেবলমাত্র দুই হাতের ওপর ভর দিয়ে চলাফেরা করেন।

ভাগ্যের নির্মম পরিহাস প্রায় দুই বছর পূর্বে দুই সন্তানকে রেখে স্ত্রী তাকে ডিভোর্স দিয়ে চলে যান। সন্তান দু‘টির প্রতিপালন তাকেই করতে হচ্ছে। এবারে জীবন সংগ্রামে জীবিকা নির্বাহে আত্মপ্রত্যয়ী হয়ে উঠেন লিটন। তাই তিনি এ বর্ষা মৌসুমে ছোট একটি নৌকা ও একটি জাল কিনে শুরু করেন মাছ শিকার ও বিক্রি। প্রায় দিনই তিনি ছোটডাঙ্গা বাজারে তার সারারাতের শিকারকৃত মাছ পাতিলে নিয়ে বাজারে আসেন।

মাছ বিক্রির যে অর্থ হয় তা দিয়ে কোন মতে দুই সন্তান নিয়ে জীবিকা নির্বাহ করেন। এছাড়া অন্য মৌসুমে বাড়িতে হাঁস-মুরগি প্রতিপালন করেন। সেগুলো বিক্রি করেও জীবিকা নির্বাহ করেন লিটন। উপজেলা সমাজসেবা অফিস থেকে তিনি শুধুমাত্র প্রতিবন্ধী ভাতা পেয়ে থাকেন। তাও আবার হ্যাকারদের চক্রে পড়ে সেই টাকাটাও খোয়া যায় মাঝে মধ্যে।

সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান এসএম মামুন বলেন, প্রতিবন্ধী লিটন খুবই মানবেতর জীবনযাপন করেন। আমরা পরিষদের পক্ষ থেকে যে কোন সুযোগ সুবিধা এলে তাকে দেয়ার চেষ্টা করি। উপজেলা সমাজসেবা অফিসার সোহেল রানা বলেন, তার চলাফেরার জন্য দ্রুত একটি ট্রাইসাইকেররে ব্যবস্থা করা হবে এবং প্রতিবন্ধী সংক্রান্ত সকল সুযোগ সুবিধা অগ্রাধিকার ভিত্তিতে তাকে দেয়া হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS