ভিডিও

বগুড়ায় আজ সারাদিন ছিল ঝিরি ঝিরি বৃষ্টি, আরও দুইদিন থাকবে এমন আবহাওয়া

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৪, ০৮:৩৪ রাত
আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০২৪, ০৮:৩৪ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি নিম্নচাপের কারণে আজ রোববার (১৫ সেপ্টেম্বর) সকাল থেকেই সারাদিন বগুড়ার আবহাওয়া ছিল মেঘাচ্ছন্ন। মাঝে মাঝে ঝিরিঝিরি বৃষ্টি হয়েছে। শুধু বগুড়ায় নয়, সাগরে নিম্নচাপের কারণে সারাদেশের আবহাওয়াই মেঘাচ্ছন্ন ছিলো।

দেশের অধিকাংশ জেলায় হাল্কা বা ভারী বৃষ্টিপাতও হয়েছে। এর প্রভাবে দেশজুড়ে চলমান বৃষ্টি আগামি মঙ্গলবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে বলে আবহাওয়াবিদরা জানিয়েছেন।

সংস্থাটি জানিয়েছে, স্থল গভীর নিম্নচাপটি পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমী বায়ুর প্রভাবে গভীর স্থল নিম্নচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। সেইসঙ্গে মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

স্থল নিম্নচাপের প্রভাবে রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা, ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। তবে সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে বগুড়া আবহায়া অফিসের উচ্চ পর্যবেক্ষক মোঃ নূরুল ইসলাম জানিয়েছে, আজ রোববার (১৫ সেপ্টেম্বর) বগুড়ায় সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ২৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়া এবং সর্বোচ্চ ছিলো ২৯ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন শনিবারে সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ২৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ ৩০। আজ রোববার (১৫ সেপ্টেম্বর) সকাল থেকে বিকেল পর্যন্ত ৬ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে আজ সোমবার বগুড়াসহ রাজশাহী, রংপুর, ও খুলনা বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে এ দিন সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা ১-৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। আগামিকাল মঙ্গলবার বৃষ্টি কিছুটা কমবে।

ওইদিন বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও খুলনা বিভাগের দু’এক জায়গায় বৃষ্টি হতে পারে। এ ছাড়া সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

অপরদিকে, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে বরিশাল বিভাগের পটুয়াখালী জেলায়। যার পরিমাণ ২২৩ মিলিমিটার। একইসঙ্গে এসময়ের মধ্যে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেট বিভাগে ৩৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে খুলনা বিভাগের যশোর জেলায় ২৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS