ভিডিও

বগুড়ার সারিয়াকন্দিতে মরিচ চাষে ব্যস্ত কৃষকরা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৪, ১০:৫১ রাত
আপডেট: সেপ্টেম্বর ২৩, ২০২৪, ১০:৫১ রাত
আমাদেরকে ফলো করুন

সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার সারিয়াকান্দিতে মরিচ চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। তীব্র গরম উপেক্ষা করে মাঠে মাঠে মরিচ গাছের পরিচর্যায় ব্যস্ত তারা। আবহাওয়া অনুকূলে থাকলে ভালো ফলনের সম্ভাবনা দেখছেন কৃষকরা। গত বছর ভালো দাম না পাওয়ায় বেশি লাভ হয়নি কৃষকের। এবারের ভালো দাম পেতে আগাম মরিচ চাষে কোমর বেঁধে নেমেছেন তারা। এবার উপজেলায় এখন পর্যন্ত এক হাজার ৫০ হেক্টর জমিতে মরিচ চাষ হয়েছে।

এ উপজেলার যমুনা ও বাঙালি নদীর অববাহিকায় বেলে দোআঁশ মাটিতে মরিচের ফলন ভালো হয়। এ বছর বন্যা না হওয়ায় আগেভাগেই জমি প্রস্তুত করা হয়েছে। গত কয়েক বছরের মতো এবছরও কৃষকরা জমিতে বিভিন্ন জাতের হাইব্রিড মরিচ চাষ শুরু করেছেন।

কিছুদিন আগে জমিতে রোপণকৃত চারাগাছ বেশ বড় হয়েছে। কোথাও মরিচ গাছে ফুল আসা শুরু করেছে। কৃষকরা এখন জমিতে নিড়ানি, কীটনাশক প্রয়োগ ও সেচ দিতে ব্যস্ত সময় পার করছেন। বেশ কয়েক দিন থেকেই উপজেলার ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ উপেক্ষা করেই আগাম মরিচ বাজারজাত করে ভালো দাম পেতে কৃষকরা জমিতে ব্যস্ত সময় পার করছেন।

উপজেলার হাটশেরপুর ইউনিয়নের হাসনাপাড়া গ্রামের কৃষক আলম উদ্দিন প্রামানিক জানান, প্রায় এক মাস আগে তিনি তার পাঁচ বিঘা জমিতে মরিচের চারা রোপণ করেছেন। চারাগুলো এখন বেশ বড় হয়েছে। কোন কোন গাছে মরিচের ফুল আসা শুরু করেছে। আশা করা যাচ্ছে, আর দু’সপ্তাহের মধ্যেই তার মরিচ গাছে মরিচ ধরা শুরু করবে।

উপজেলা কৃষি অফিসের তথ্য অনুযায়ী গত বছর এ উপজেলায় তিন হাজার ৩১০ হেক্টর জমিতে মরিচ চাষ হয়। উৎপাদন হয়েছিল ৯ হাজার ২৬৮ মেট্রিকটন শুকনো মরিচ। এবছর মরিচ চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে সাড়ে তিন হাজার হেক্টর জমিতে। এ পর্যন্ত এক হাজার ৫০ হেক্টর জমিতে মরিচ চাষ হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল হালিম বলেন, ভালো দাম পেতে কৃষকরা জমিতে আগাম মরিচ চাষ শুরু করেছেন। মরিচ চাষে মাঠ পর্যায়ে কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে। আশা করা যাচ্ছে আবহাওয়া অনুকূলে থাকলে এবছরও কৃষকরা মরিচের ভালো ফলন পাবেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS