ভিডিও

বগুড়ার দুপচাঁচিয়ায় জনপ্রিয় হয়ে উঠেছে বস্তায় আদা চাষ

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২৪, ০৯:৫৯ রাত
আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০২৪, ০৯:৫৯ রাত
আমাদেরকে ফলো করুন

দুপচাঁচিয়া (বগুড়া) প্রতিনিধি : দুপচাঁচিয়া উপজেলায় বস্তায় আদা চাষ জনপ্রিয় হয়ে উঠেছে। বাম্পার ফলন আর দাম ভালো হওয়ায় কৃষকদের বস্তায় আদা চাষের আগ্রহ বেড়েছে। উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, বাড়ির আশেপাশে পুকুর পাড়ে, আম বাগানের নিচে পরিত্যক্ত এইসব জায়গায় সারি সারি প্লাস্টিকের বস্তায় আদা চাষ করা হয়েছে।

বিশাল জায়গা জুড়ে বস্তায় স্বল্প খরচে আদা চাষ করে বাম্পার ফলন হয়েছে। গোবিন্দপুরের আলতাফনগরে ফজলুর রহমান তার ২৫ শতক জায়গার আম বাগানের নিচে এপ্রিল মাসের প্রথম দিকে প্লাস্টিকের বস্তায় আদা চাষ করেছেন। বগুড়া মসলা গবেষণা কেন্দ্র থেকে বীজ সংগ্রহ করে প্লাস্টিকের বস্তায় মাটি ভরে এই আদা চাষ করেছেন।

১৫শ’ বস্তায় তার এই আদা চাষ করতে বীজ, বস্তা কেনা ও সার বাবদ প্রায় ৭০ হাজার টাকা খরচ হয়েছে। আদা গাছগুলো অনেক বড় হয়ে উঠেছে। ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে তিনি আদা উত্তোলন করতে পারবেন বলে আশা করছেন। প্রতি বস্তায় দেড় কেজি আদা উৎপাদন হবে। এতে খরচ বাদ দিয়েও দেড় লক্ষাধিক টাকা লাভ হবে বলে আশা করছেন।

জিয়ানগরের লক্ষ্মিমন্ডপ গ্রামের আবু সাঈদ জানান, জমিতে আদা চাষ করলে অতি বৃষ্টিতে জলাবদ্ধতায় জমির আদা পচে যাওয়ার সম্ভাবনা থাকে। তাছাড়া জমিতে অনেক সময় পাহারাও দিতে হয়। পরিত্যাক্ত জায়গায় বস্তায় আদা চাষ সহজ হওয়ায় তিনি ১১শ’ ৫০ বস্তা আদা চাষ করেছেন।

একই এলাকার জলঙ্গি গ্রামের কৃষক ধনঞ্জয় জানান, তিনিও ৯শ’ বস্তা আদা চাষ করেছেন। তারা আরো জানান, বৃষ্টির পানি বস্তায় পড়লেই চুষে নেওয়ার সাথে সাথে নেমেও যায়। এতে আদা পচে যাওয়ার কোন সম্ভাবনা থাকে না। ফলে বস্তায় আদা চাষে আগ্রহ দিন দিন বাড়ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাজেদুল আলম জানান, গত বছরে বস্তায় আদা চাষ করে বাম্পার ফলন ও ভালো দাম পাওয়ায় এবারও ভোক্তাদের আদা চাষে উদ্বুদ্ধ করা হয়েছে। বস্তায় আদা চাষ লাভজনক হওয়ায় ভোক্তাদের মাঝে আদা চাষের আগ্রহ বেড়েছে। উপজেলায় প্রায় ১৭ হাজার ভোক্তা বস্তায় আদা চাষ করেছেন।

বিভিন্ন মসলা গবেষণা কেন্দ্র থেকে বীজ সংগ্রহ করে ভোক্তারা বাড়ির আশে পাশেসহ বাড়ির পরিত্যাক্ত কোন ঘরের ছাউনির নিচে, পুকুরপাড় এমনকি আম বাগানসহ যে কোন বাগানের নিচে অল্প খরচে প্লাস্টিকসহ যে কোন বস্তায় এই আদা চাষ করছেন। বীজ, বস্তা ও জৈব সার কেনাসহ প্রতিটি বস্তায় ৪০ টাকা খরচ পড়ছে।

বস্তাপ্রতি এক থেকে দেড় কেজি আদা উৎপন্ন হবে বলে আশা করছেন। বাজারে ২৪০ টাকা কেজি দরে এই আদার মুল্যে ৩৬০টাকা। খরচ বাদ দিয়ে ভোক্তাদের বস্তা প্রতি প্রায় ৩২০টাকা লাভ থাকছে। এতে উপজেলায় বস্তায় আদা চাষ জনপ্রিয় হয়ে উঠছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS