ভিডিও

প্রতিমা তৈরির কাজ শেষে ডেলিভারি শুরু

দেবী দুর্গাকে বরণ করতে মন্ডপে মন্ডপে ভক্তদের অপেক্ষা

প্রকাশিত: অক্টোবর ০৫, ২০২৪, ০৯:২৮ রাত
আপডেট: অক্টোবর ০৫, ২০২৪, ০৯:২৮ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজার আর মাত্র তিনদিন বাকি। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। বগুড়ায় প্রতিমা তৈরি শিল্পীদের দম ফেলার সময় নেই। সময়মত প্রতিমা ডেলিভারি দেওয়ার জন্য ব্যস্ত সময় পার করছেন। অন্যদিকে আয়োজকরা মন্ডপে মন্ডপে করছেন সাজসজ্জার কাজ।

আগামী বুধবার মহাষষ্ঠী মাধ্যমে পূজার মূল পর্ব শুরু হয়ে রোববার বিজয় দশমীতে বিসর্জনের মাধ্যমে শেষ হবে পূজার আনুষ্ঠানিকতা। এবছর দুর্গার আগমন হবে দোলায় বা পালকিতে ও গমন করবেন গজ বা হাতিতে। আর এই বিশেষ ক্ষণের  জন্য দিন গুণছেন ভক্ত অনুরাগীরা।

বগুড়া সদরের বিভিন্ন মন্ডপে শিল্পীরা প্রতিমার শেষ সময়ে কাজ করছেন। প্রতিমার গায়ে রং তুলির আচড় এবং অলঙ্করণ করে ফুটিয়ে তুলেছেন দেবীর সৌন্দর্য। তাদের হাতের শৈল্পিক ছোয়ায় জীবন্ত হয়ে উঠেছে প্রতিমা। এরই মধ্যে অনেক মন্ডপ থেকে প্রতিমা ডেলিভারিও শুরু হয়েছে। আয়োজকরাও মন্ডপে পূজা উদযাপনের সকল প্রস্তুতি সম্পন্ন করতে ব্যস্ত সময় পার করছেন।

বগুড়া সদরের উত্তর চেলাপাড়া নববৃন্দাবন হরিবাসর মন্দির প্রাঙ্গণে বিশ্বকর্মা প্রতিমা তৈরির কারখানায় এবছর ১৯টি প্রতিমা তৈরি করা হয়েছে। বগুড়াসহ আশেপাশের উপজেলা থেকে অর্ডার পেয়েছিলেন। কারখানার সত্ত্বাধিকারী কাজল চন্দ্র প্রামানিক জানান, অর্ডারমত  প্রতিমা তৈরির কাজ ও রঙের কাজও শেষ। এরই মধ্যে প্রতিমা ডেলিভারিও হয়ে গেছে দুইটা। আশা করছেন সময়মত সব প্রতিমা ডেলিভারি দিতে পারবেন।

অপরদিকে আরও একটা প্রতিমা তৈরির কারখানা লক্ষ্মী প্রতিমা হাউস। এর সত্ত্বাধিকারী গণেশ চন্দ্র সরকার  জানান, শেষ মুহূর্তে দম ফেলার সময় নেই। তিনিও তিনটা প্রতিমার অর্ডার পেয়েছিলেন। কাজও শেষের পথে। প্রতিমাতে রঙের ও অলংকরণের কাজ চলছে। পূজা শুরুর আগের দিন পর্যন্ত কাজ চলবে। তিনি আরও বলেন, এবার প্রতিমা বানানোর খরচ বেড়েছে। তবুও সময়মতই আয়োজকদের কাছে প্রতিমা ডেলিভারি দিবেন বলে আশা করছেন।

এদিকে আজ শনিবার (৫ অক্টোবর) সর্বশেষ তথ্য অনুযায়ী বগুড়া জেলার ১২টি উপজেলায় ৬২৮টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। গতবছর ৬৯৩টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS