ভিডিও

পাবনার সুজানগরে পদ্মা নদীতে ইঞ্জিন চালিত নৌকায় ঝুঁকি নিয়ে পারাপার

প্রকাশিত: অক্টোবর ০৫, ২০২৪, ১১:১৮ রাত
আপডেট: অক্টোবর ০৫, ২০২৪, ১১:১৮ রাত
আমাদেরকে ফলো করুন

সুজানগর (পাবনা) প্রতিনিধি : পাবনার সুজানগর উপজেলার সাতবাড়ীয়া এবং রাজবাড়ীর পাংসা উপজেলার হাবাসপুর পদ্মা নৌ-রুটে ইঞ্জিনচালিত খেয়া নৌকায় ঝুঁকিপূর্ণ অবস্থায় পার হচ্ছে যাত্রীরা। 
জানা যায়, সরকারি ওই দু’টি নৌ-রুটে প্রতিদিন ৬টি ইঞ্জিনচালিত নৌকা চলাচল করে। এসব নৌকায় পাবনা এবং রাজবাড়ী জেলার মানুষ ব্যবসা-বাণিজ্যসহ নানা প্রয়োজনে পদ্মা নদী পার হয়ে দু'জেলার মধ্যে যাতায়াত করেন।

পদ্মাপাড়ের বাসিন্দা খলিলুর রহমান জানান, খেয়া নৌকাগুলো খুব বেশি বড় নয়। কিন্তু তারপরও প্রতিটি নৌকায় ৬০/৭০জন করে যাত্রী পারাপার হয়। বিশেষ করে সরকারিভাবে নৌকায় যাত্রী পরিবহনের কোন নীতিমালা না থাকায় মাঝিরা অতিরিক্ত যাত্রী বোঝাই করে ঝুঁকিপূর্ণ অবস্থায় পদ্মা নদী পার করে দেয়।

ভুক্তভোগী যাত্রী আব্দুল মালেক জানান, প্রতিটি নৌকায় যাত্রী পরিবহনের ধারণ ক্ষমতা ৫০ থেকে ৬০ জন  কিন্তু ঘাট কর্তৃপক্ষ মাঝে মধ্যেই ধারণ ক্ষমতার চেয়ে বেশি যাত্রী পরিবহণ করে থাকেন। এতে দুর্যোগপূর্ণ আবহাওয়ার সময় দুর্ঘটনা ঘটার আশঙ্কা দেখা দেয়।

তবে খেয়া নৌকার মাঝিরা জানান, পদ্মা নদীতে আগের মতো ঢেউ বা স্রোত নেই। সুতরাং ঝুঁকির কিছু নেই। 
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মীর রাশেদুজ্জামান রাশেদ বলেন, কোন খেয়া নৌকায় সরকারি নিয়ম কানুন উপেক্ষা করে যাত্রী পরিবহন করলে সংশ্লিষ্ট মাঝিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS