ভিডিও

সুজানগরে ২০টি বিল পানিশূন্য মাছ সংকট তীব্র

প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২৪, ০৬:০১ বিকাল
আপডেট: ফেব্রুয়ারি ১০, ২০২৪, ০৬:০১ বিকাল
আমাদেরকে ফলো করুন

সুজানগর (পাবনা) প্রতিনিধি: পাবনার সুজানগরে বৃহত্তর গাজনার বিলসহ ২০টি ছোট বড় খাল-বিল রয়েছে। চলতি শুষ্ক মৌসুমে ওই সকল বিল প্রায় সম্পূর্ণ পানি শূন্য হয়ে পড়ায় উপজেলার হাট-বাজারে তীব্র মাছ সংকট দেখা দিয়েছে।

উপজেলা মৎস্য অফিসার মো. নূর কাজমীর জামান খান জানান, উপজেলার বৃহত্তর গাজনার বিল প্রাকৃতিক মাছের বড় উৎস। এছাড়া ছোট বড় আরো ১৯টি খাল-বিল থেকেও প্রচুর মাছ পাওয়া যায়। কিন্তু চলতি শুষ্ক মৌসুমে বৃহত্তর গাজনার বিলসহ সকল খাল-বিল পানিশূন্য হয়ে পড়েছে। বৃহত্তর গাজনার বিলের ক্যানালে সামান্য কিছু পানি থাকলেও তাতে মাছ নেই। সেকারণে উপজেলার সর্বত্র মাছ সংকট দেখা দিয়েছে।

উপজেলার মানিকহাট গ্রামের ভুক্তভোগী মাছ ক্রেতা আব্দুল জব্বার বলেন, বর্তমানে হাট-বাজারে স্থানীয় পুকুরে চাষ করা কিছু পাঙাস, তেলাপিয়া, সিলভার কার্প এবং বাটা মাছ পাওয়া যাচ্ছে। মাঝে মধ্যে সুজানগর পৌর বাজারসহ কোন কোন হাট-বাজারে কিছু ইলিশ মাছ উঠছে। কিন্তু দাম প্রচণ্ড চড়া। পুকুরে চাষ করা মাছের দামও অস্বাভাবিক চড়া।

পৌর বাজারে মাছ কিনতে আসা ভ্যানচালক শাহজাহান আলী বলেন, আগে পুকুরে চাষ করা প্রতি কেজি পাঙাস মাছ বিক্রি হয়েছে ১১০ থেকে ১২০টাকা দরে। কিন্তু বর্তমানে বিক্রি হচ্ছে ১৫০টাকা থেকে ১৮০টাকা দরে। ফলে মাছের এই চড়া বাজারে আমাদের মতো নিম্ন আয়ের মানুষের পক্ষে মাছ কেনা অসম্ভব হয়ে পড়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS