ভিডিও

কচুরিপানা ও ময়লা-আবর্জনায় ভরাট হয়ে গেছে সুজানগরের বান্নাই খাল

প্রকাশিত: মার্চ ০৩, ২০২৪, ০৮:২৮ রাত
আপডেট: মার্চ ০৩, ২০২৪, ০৮:২৮ রাত
আমাদেরকে ফলো করুন

সুজানগর (পাবনা) প্রতিনিধি : পাবনার সুজানগর পৌর শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া এক সময়ের স্রোত:স্বিনী ঐতিহ্যবাহী বান্নাই খাল কচুরিপানা ও ময়লা-আবর্জনায় প্রায় ভরাট হয়ে গেছে। সেইসাথে খালটির পানি প্রবাহ বন্ধের উপক্রম হয়ে পড়েছে।

পৌরসভার চরভবানীপুর গ্রামের বাসিন্দা দুলাল হোসেন জানান, ৬০’র দশক থেকে ৭০’র দশক পর্যন্ত বান্নাই খালটি ছিল নদীর মতো প্রবাহমান এবং বেশ গভীর। এসময় পদ্মা নদীর সাথে বান্নাই খালের সংযোগ থাকায় এলাকাবাসী খালটিকে ঘিরে ব্যবসা-বাণিজ্য, কৃষি সেচ এবং মৎস্য আহরণসহ নানা সুযোগ সুবিধা ভোগ করতেন। কিন্তু ৭০’র দশকের শেষের দিকে বালু ও পলি জমে খালটির সাথে পদ্মা নদীর সংযোগ বন্ধ হয়ে যাওয়ায় খালটি তার যৌবন হারিয়ে ফেলে।

এরপর কালের পরিক্রমায় এলাকার কতিপয় প্রভাবশালী ব্যক্তি খালের কিছু অংশ দখল করে বসতি গড়ে তোলায় খালটি শীর্ণ ডোবায় পরিণত হয়। স্থানীয়রা জানান, পৌর বাজারের হোটেল ব্যবসায়ীরা প্রতিনিয়ত হোটেলের উচ্ছিষ্ট খাবার ও অন্যান্য ময়লা-আবর্জনা উক্ত খালে ফেলে রাখে। ময়লা-আবর্জনার পচা দুর্গন্ধে পৌর বাজারসহ আশপাশের পরিবেশ দূষিত হচ্ছে।

এলাকার সচেতন মহল মনে করেন কচুরিপানা পরিষ্কার এবং ময়লা-আবর্জনা ফেলা বন্ধ না হলে ভবিষ্যতে খালটি সম্পূর্ণ ভরাট হয়ে যেতে পারে। হারিয়ে যেতে পারে এর অতীত ঐতিহ্য। এ ব্যাপারে পৌর কাউন্সিলর জায়দুল হক জনি বলেন, ব্যবসায়ীদের বারবার নিষেধ করা সত্ত্বেও তারা খালে ময়লা-আবর্জনা ফেলছে। শিগগিরই কচুরিপানা পরিষ্কার করার পাশাপাশি ময়লা-আবর্জনা ফেলা বন্ধ করার ব্যবস্থা নেওয়া হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS